‘অ্যান্ড্রয়েড এন’ এর পরীক্ষামূলক সংস্করণ
‘অ্যান্ড্রয়েড এন’ এর পরীক্ষামূলক সংস্করণ
২০১৬-০৩-১৬ ০১:৪৩:১৫
প্রিন্টঅ-অ+


বিবিসি এক প্রতিবেদনে জানায়, এবার গুগল উন্মুক্ত করলো তাদের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী পরীক্ষামূলক সংস্করণ। এই সিস্টেমের ছদ্য নাম রাখা হয়েছে ‘অ্যান্ড্রয়েড এন’। এতে যুক্ত করা হয়েছে স্লিপ স্ক্রিন ও উন্নত নোটিফিকেশন ব্যবস্থা।

এতদিন ধরে গুগল তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অপারেটিং সিস্টেমের পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ করতো কিন্তু এবার তারা বেশ আগেভাগেই কাজটা সম্পন্ন করেছে। এ ব্যাপারে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, একটু আগেভাগে ‘অ্যান্ড্রয়েড এন’ উন্মোচন করার পেছনে তাদের বেশকিছু উদ্দেশ্য রয়েছে। গুগল চায়, সব অ্যান্ড্রয়েড অপারেটিংয়ে চালিত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো যেন ঠিক সময়ে তাদের নতুন অপারেটিং সিস্টেম হাতে পায়। এ মুহূর্তে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের মাত্র ৩ শতাংশ অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ মার্শম্যালো দ্বারা চালিত।

এ প্রসঙ্গে অ্যান্ড্রয়েডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিরোশি লোকিমিয়ার বলেছেন, এই মার্চেই পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ ও সবার মতামত সংগ্রহ করার ফলে আমরা তাদের মতামত অনুযায়ী উন্নতি করতে পারব। একই সঙ্গে আসছে গ্রীষ্মে আমরা স্মার্টফোন নির্মতাদের হাতে পূর্ণাঙ্গ সংস্করণ তুলে দিতে পারব। গুগল জানায়, তাদের অপারেটিং সিস্টেম সংক্রান্ত একটি পরিসংখ্যান অনুযায়ী তাদের ললিপপ সংস্করণ সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। প্রায় ৩৬ শতাংশ ডিভাইসে ব্যবহৃত হচ্ছে ললিপপ।

অন্যদিকে, প্রথমবারের মতো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে যুক্ত হচেছ স্প্রিন্ট স্ক্রিন সুবিধা। মাল্টি টাস্কিংয়ের জন্য বেশ সুবিধাজনক এই সুবিধা অ্যাপলের আইওএস কিংবা মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে যুক্ত রয়েছে। এ সুবিধা চালু হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একই সঙ্গে দুটি কিংবা তার বেশি অ্যাপ চালাতে পারবেন। তাছাড়া পরিবর্তন আসছে নোটিফিকেশন ও সেটিংসেও। একই সঙ্গে ব্যাটারির উন্নতি সাধনের দিকেও মনোযোগ দিচ্ছে তারা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর