তিন লক্ষ অভিবাসী নেওয়ার ঘোষণা কানাডার
তিন লক্ষ অভিবাসী নেওয়ার ঘোষণা কানাডার
২০১৬-০৩-১৫ ০১:৫৫:২১
প্রিন্টঅ-অ+


এবার তিন লাখেরও বেশি নতুন অভিবাসী নেওয়ার ঘোষণা দিয়েছে কানাডা। আর এ প্রক্রিয়া চলতি বছরেই সম্পন্ন হবে। নতুন এ পরিকল্পনায় পরিবারের সদস্যদের পুনর্মিলন এবং শরণার্থীদের বিশেষ গুরুত্ব দেওয়া হবে। অভিবাসন মন্ত্রী জন ম্যাককালাম গত ৮ মার্চ জাতীয় সংসদে পেশ করা বার্ষিক প্রতিবেদনে এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন। এএফপি, রয়টার্স।


দেশটির অভিবাসন মন্ত্রী সরকারের এ লক্ষ্যমাত্রা ঘোষণা করে বলেন, আবারও সবার জন্য উন্মুক্ত হতে যাচ্ছে কানাডার দরজা। প্রতিবেদনে ২০১৬ সালে সর্বোচ্চ ৩ লাখ ৫ হাজার নতুন অভিবাসীকে স্বাগত জানানোর কথা বলা হয়েছে। আগের বছরের তুলনায় এ সংখ্যা ২১ হাজার বেশি।

সাম্প্রতিক বছরগুলোর পরিসংখ্যান দেখলে বোঝা যাবে, এটা কানাডার ইতিহাসে সর্বোচ্চ। অর্থনৈতিক উন্নয়নে অভিবাসীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এবং উদার কর্মসূচির মধ্য দিয়েই আজকের কানাডা গড়ে উঠেছে বলে জানায় সিবিএনএ।

নতুনদের স্বাগত জানাতে কানাডা বরাবরই উদার একটা দেশ-এ কথা উল্লেখ করে মন্ত্রী প্রতিবেদনে বলেন, পরিবারের সদস্যদের দ্রুততম সময়ের মধ্যে একত্রিত হওয়ার বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়েছে। এছাড়া মানবিক বিষয়কে গুরুত্ব দিয়ে শরণার্থীদের পুনর্বাসনের মাধ্যমে তাদের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, পরিবারের সদস্যদের পুনর্মিলন শ্রেণিতে অতিরিক্ত তহবিল বরাদ্দ দেওয়া হবে। এ দেশে যাদের ভাইবোন আছে, সেসব আবেদনকারীর জন্য এক্সপ্রেস এন্ট্রি কর্মসূচিতে অতিরিক্ত পয়েন্ট দেওয়া হবে যেন এ দেশে আসা তাদের জন্য সহজ হয়। কারও স্ত্রী বা স্বামীকে এ দেশে আসার সঙ্গে সঙ্গে স্থায়ী বাসিন্দার মর্যাদা দেওয়া হবে।

বর্তমানে এ ক্ষেত্রে দুই বছর অপেক্ষা করার বিধান রয়েছে, একথা জানিয়ে ম্যাককালাম বলেন, পরিবারের নির্ভরশীল ছেলে-মেয়েদের সর্বোচ্চ বয়সসীমা ১৯ থেকে বাড়িয়ে ২২ বছর করা হবে। এর ফলে আরও বেশি কানাডিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দা তাদের ছেলেমেয়েদের সহজে এ দেশে আনতে পারবেন।

উল্লেখ্য, কানাডা ২০১৪ সালে মোট ২ লাখ ৬০ হাজার ৪০৪ জন নতুন স্থায়ী বাসিন্দা গ্রহণ করে। এর মধ্যে দক্ষ শ্রেণিতে ছিল ১ লাখ ৬৫ হাজার ৮৯ জন ও পারিবারিক শ্রেণিতে ৬৬ হাজার ৬৬১ জন এবং শরণার্থী ছিল ২৮ হাজারের কিছু বেশি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর