চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল
চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল
২০১৬-০৩-১৪ ০১:৫১:৫৬
প্রিন্টঅ-অ+


জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬ চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউ ও-এন-কিউব’। এই দলের সদস্য মো. নাফিস সাদিক, রাইহাত জামান ও নিলয় দত্ত কম্পিউটার প্রোগ্রামিং আয়োজন জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) ২০১৬-এ ১২টি সমস্যার মধ্যে ১১টির সমাধান দিয়ে লাভ করনে বিজয়ীর শিরোপা।

১১ মার্চ শুরু হয় এই প্রতিযোগিতা। এ প্রতিযোগিতার আয়োজন করে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ। আয়োজনে সহযোগিতা করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মোট ১২৬টি দল এতে অংশ নেয় এ প্রতিযোগিতায়। প্রতি দলে তিনজন সদস্য। প্রতিযোগিতা শেষে গতকাল শনিবার বিকেলে ফলাফল প্রদান করা হয়। এ সময় প্রতিযোগীদের উদ্দেশে প্রধান অতিথি ঢাকা সিটি করপোরেশনের (উত্তর) মেয়র আনিসুল হক বলেন, ‘গার্মেন্টস শিল্পের পর বর্তমানে দেশের সবচেয়ে সম্ভাবনাময় খাত হচ্ছে তথ্যপ্রযুক্তি। বিনয়ী হোন, শিখতে পারবেন। তাহলেই সমাজে আলো ছড়াতে পারবেন।’
ইউএপির উপাচার্য জামিলুর রেজা চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, তাতে এ ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রতিযোগীরা অবদান রাখবেন। ইউএপি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাউয়ুম রেজা চৌধুরী, ইউএপির উপ-উপাচার্য এম আর কবীর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এ সময় বক্তৃতা করেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমেদ ফাইয়াজ, মো. সামিউল ইসলাম ও হাসিব আল মোহাইমেনের দল ‘এনএসইউ বাগ লাভার্স’ রানার্সআপ হয়েছে।

বিভাগীয় চ্যাম্পিয়ন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউ ও-এন-কিউব’ (ঢাকা), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘রুয়েট ওয়াওয়াওয়া ভি ২.১’ (রাজশাহী), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘চুয়েট-ইন-স্ট্যাক’ (চট্টগ্রাম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘খুব মজা হইছে’ (খুলনা), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘কিং আব্দুল্লাহ আল মারুফ’ (সিলেট), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘এইচটিইউ একসেস ডিনাইড’ (রংপুর)।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর