সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর
সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর
২০১৬-০৩-১২ ০০:২৩:১৯
প্রিন্টঅ-অ+


সারা পৃথিবীতেই বেড়ে চলছে জীবন-যাপনের খরচ। উন্নত দেশগুলোতে এ মাত্রা আরও বেশি। বিশ্বের ব্যয়বহুল শহরগুলোর মধ্যে আগের মতো এবারও প্রথম অবস্থানে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর।

বিবিসি জানিয়েছে, দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইইইউ) বিশ্বের উন্নত শহর জুরিখ, হংকং, জেনেভা এবং প্যারিসের উপরে স্থান দিয়ে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর বলে ঘোষণা দিয়েছে।

ব্যয়বহুল শহরের এই তালিকায় লন্ডনের অবস্থান ষষ্ঠ এবং নিউইয়র্ক সপ্তম। ইইইউ বিশ্বের ১৩৩টি দেশের মধ্যে তুলনা করে এই তালিকা প্রকাশ করেছে। তালিকায় সবচেয়ে শেষের দিকে রয়েছে সস্তা শহরগুলো। সবচেয়ে সস্তা শহর হচ্ছে জাম্বিয়ার রাজধানী লুসাকা। তার পরেই রয়েছে ভারতের ব্যাঙ্গালোর এবং মুম্বাই।

এসব শহরের ১৬০টি পণ্য ও সেবার মূল্য বিবেচনা করে এই তুলনা করা হয়। তুলনার আদর্শ মান হিসেবে ধরা হয় নিউইয়র্ক শহরকে। বিশ্লেষকদের মতে, ডলারের মূল্যামান হ্রাস-বৃদ্ধিার কারণে বিভিন্ন শহরের আয়-ব্যয় বাড়ে-কমে

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর