পৃথিবীর সবচেয়ে বেশি আয়কারী ১০ লেখক
পৃথিবীর সবচেয়ে বেশি আয়কারী ১০ লেখক
২০১৬-০৩-১২ ০০:০৬:০৪
প্রিন্টঅ-অ+


পৃথিবীর শীর্ষ ১০ জন আয়কারী লেখকের নাম প্রস্তুত করেছে ফোর্বস ম্যাগাজিন। আসুন জেনে নেই পৃথিবীর শীর্ষ ১০ জন আয়কারী লেখকের নাম-

জন গ্রিশাম
তালিকার দশম স্থানে থাকা জন গ্রিশাম গত বছরের মোট আয় ১৪ মিলিয়ন ডলার। এই আয়ের বেশিরভাগই এসেছে তার গত বছর প্রকাশিত বই ‘গ্রে মাউন্টেইন’ বই থেকে। আর বাকি আয় এসেছে তালিকায় থাকা তার পুরনো ক্রাইম থ্রিলারগুলো থেকে।

নোরা রবার্টস
সাম্প্রতিক সময়ে নোরা রবার্টসের বইগুলো খুব একটা ভালো বিক্রি না হলেও তার পুরনো প্রায় ২০০ বইগুলোই তাকে তালিকার নবম স্থানে নিয়ে এসেছে। গত বছর তার আয় সর্বমোট ১৮ মিলিয়ন ডলার।

স্টিফেন কিং
ভৌতিক উপন্যাসের লেখক স্টিফেন কিং রয়েছেন তালিকার অষ্টম স্থানে। গত বছর তার আয় ১৯ মিলিয়ন ডলার। তবে তাতেও মন খারাপ স্টিফেন কিংয়ের। ফোর্বসের মতে গত বছরই সবচেয়ে কম আয় হয়েছে স্টিফেন কিংয়ের।

জে কে রাওলিং
হ্যারি পটারখ্যাত লেখিকা জে কে রাওলিং রয়েছেন তালিকার সপ্তম স্থানে। যদিও স্টিফেন কিং এবং জে কে রাওলিংয়ের গত বছরের আয় প্রায় সমান অর্থাৎ ১৯ মিলিয়ন ডলার তবুও ফোর্বসের তালিকায় সপ্তম স্থানে রয়েছেন জনপ্রিয় এই লেখিকা। গত বছর নতুন করে হ্যারি পটারের কোনো বই প্রকাশিত না হলেও হ্যারি পটার সিরিজের পুরনো বইগুলোই রাওলিংকে তুলে এনেছে তালিকার সপ্তম স্থানে।

জ্যানেট ইভানোভিচ
স্টেফনি প্লাম মিস্ট্রি সিরিজের লেখক হিসেবে খ্যাত জ্যানেট ইভানোভিচ রয়েছেন ফোর্বসের তালিকার ষষ্ঠ স্থানে। গত বছর তার আয় প্রায় ২১ মিলিয়ন ডলার।

জেফ কিনি
শিশুপাঠ্য লেখক হিসেবে খ্যাত বিশেষ করে উইম্পি কিড সিরিজের জনপ্রিয় লেখক জেফ কিনি রয়েছেন তালিকার পঞ্চম স্থানে। গত বছর তার আয় প্রায় ২৩ মিলিয়ন ডলার।

ড্যানিয়েল স্টিল
১৯৭০ সাল থেকেই লেখালেখি করে আসছেন ড্যানিয়েল স্টিল। ফলে তার টাইটেল বইয়ের সংখ্যাও শতক ছাড়িয়েছে বহু আগেই। গত বছর তার নতুন কোনো বই প্রকাশিত না হলেও তার পুরনো বইগুলো তাকে তুলে এনেছে তালিকার চতুর্থ স্থানে। গত বছর তার মোট আয় প্রায় ২৫ মিলিয়ন ডলার।

ভেরনিকা রুথ
‘ডাইভারজেন্ট’ ট্রিলজি তাকে অনেক ওপরে নিয়ে যাবে এমনটি মন্তব্য ছিল বই প্রকাশের পর থেকেই কিন্তু এই সিরিজটি যে তাকে ফোর্বসের তালিকার তৃতীয় স্থান পর্যন্ত নিয়ে যাবে সেটি সম্ভবত রুথ নিজেও ভাবেননি। গত বছর তারও মোট আয় ড্যানিয়েল স্টিলের প্রায় সমান অর্থাৎ ২৫ মিলিয়ন ডলার হলেও ফোর্বসের তালিকায় ড্যানিয়েলকে এক ধাপ পেছনে ফেলে তৃতীয় স্থানটি দখলে নিয়েছেন রুথ।

জন গ্রিন
ফোর্বসের তালিকার দ্বিতীয় স্থানটি দখলে নিয়েছেন তরুণ লেখক জন গ্রিন। গত বছর তার মোট আয় প্রায় ২৬ মিলিয়ন ডলার।

জেমস প্যাটারসন
তালিকার শীর্ষস্থানটি দখল করে রাখা লেখক জেমস প্যাটারসন। বছরে যেমন তার এক ডজনেরও বেশি বই প্রকাশিত হয় তেমনি আয়ের অঙ্কেও তিনি ছাড়িয়ে গেছেন সবাইকে। গত বছর তার মোট প্রায় ৮৯ মিলিয়ন ডলার। যা তাকে অবিসংবাদিতভাবে তালিকার শীর্ষে নিয়ে এসেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিল্প সাহিত্য এর অারো খবর