নিজস্ব মানচিত্র তৈরি করবে ফেসবুক
নিজস্ব মানচিত্র তৈরি করবে ফেসবুক
২০১৬-০৩-১১ ১২:৫৪:৩৯
প্রিন্টঅ-অ+


এবার ফেসবুক তৈরি করতে চায় পৃথিবীর ২১.৬ মিলিয়ন বর্গ কিলোমিটারজুড়ে সঠিক জনসংখ্যার নিজস্ব মানচিত্র। সৌরশক্তি চালিত বিমানের সাহায্যে ইন্টারনেট সংযোগদান প্রকল্পে এটি সহায়তা করবে। যেখানে ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন সেখানে সৌরশক্তি চালিত বিমান পাঠাতে পারবে তারা এই মানচিত্রের মাধ্যমে।

ফেসবুকের নির্বাহী প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ‘এটি আমাদের দলের একটি দারুণ প্রকল্প যেখানে গবেষকরা চেষ্টা করছেন সৌরশক্তি চালিত বিমানের সাহায্যে ইন্টারনেট সংযোগ দিতে। কতোটা দূরে মানুষ বসবাস করছে, সে সম্পর্কেও এটি নির্ভুল তথ্য দেবে । আর কোথায় মানুষের অস্তিত্ব নেই।

আমরা ইন্টারনেট সংযোগ দিতে পারবো না, যদি না আমরা জানি কোথায় মানব সম্প্রদায়ের বসবাস। তাই আমরা এমন প্রযুক্তি ব্যবহার করছি, যেখানে পৃথিবীর ২১.৬ মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে মানচিত্রের ১৫.৬ বিলিয়ন উপগ্রহ চিত্র বিশ্লেষণ করতে সক্ষম।

আমাদের এই গবেষণা প্রকাশ্য থাকবে। তাই অন্যান্য প্রতিষ্ঠানও এই মানচিত্র ব্যবহার করতে পারবে। পরিকল্পনা শক্তি, স্বাস্থ্য এবং পরিবহন অবকাঠামো সম্পর্কে জানতেও এই মানচিত্র সাহায্য করবে। সেই সঙ্গে যাদের সাহায্যের প্রয়োজন তাদের সহযোগিতা করতে।

ফেসবুক ২০১৪ সালের মার্চে সমগ্র বিশ্বের সঙ্গে ইন্টারনেট সংযোগ করার উদ্দেশ্য নিয়ে এই কানেক্টিভিটি ল্যাব চালু করে। প্রাথমিক পরিক্ষার জন্য কোম্পানি সৌর চালিত ড্রোন ব্যবহার করে।

ফেসবুক সম্প্রতি ঘোষণা করে যে, তারা ইউরোপজুড়ে গবেষণা প্রতিষ্ঠানগুলোকে কম্পিউটার সার্ভার প্রদান করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং গবেষণায় গতি বাড়াতে জার্মানির সঙ্গে চুক্তি করেছে ফেসবুক।

মোট ২৫ সার্ভারের প্রত্যেকটির সঙ্গে আটটি করে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট প্রদান করার ঘোষণাও দেয় ফেসবুক।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর