দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য গ্যাজেট তৈরি করছে টয়োটা
দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য গ্যাজেট তৈরি করছে টয়োটা
২০১৬-০৩-১১ ১২:৪৭:৩৩
প্রিন্টঅ-অ+


জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পরিধানযোগ্য গ্যাজেট তৈরি করছে। যা তাদের চলাফেরায় সাহায্য করবে।

দৃষ্টিপ্রতিবন্ধীদের কাঁধে লাগানো থাকবে নতুন এই গ্যাজেটটি। গ্যাজেটটির সঙ্গে যুক্ত থাকবে একটি ক্যামেরা যেটা পর্যবেক্ষণ করবে আশপাশের পরিবেশ।

আর সেখান থেকে পাওয়া তথ্য স্পিকার এবং ভাইব্রেশন মোটরের মাধ্যমে ব্যাবহারকারীকে প্রেরণ করা হবে বলে জানিয়েছে বিবিসি।

নতুন এই গ্যাজেটটি বানিয়েছে প্রজেক্ট ব্লেইডের সদস্যরা। দলটির পক্ষ থেকে জানানো হয়, দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ম্যাপ, বস্তু চেনা এবং মানুষের মুখ চেনার জন্য প্রযুক্তি তৈরি করার পরিকল্পনা করছে তারা।

রয়্যাল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ব্লাইন্ড পিপল-এর সদস্যরা দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য টয়োটার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। তারা এটিকে একটি সাড়া জাগানো গ্যাজেট হিসেবে মনে করছেন। গ্যাজেটটি নিয়ে রয়্যাল ইনস্টিটিউট সিনিয়র স্ট্র্যাটেজি ম্যানেজার রবিন স্পিংকস বলেন, “ক্রমবর্ধমান পরিধানযোগ্য প্রযুক্তিতে এটি একটি সাড়া জাগানো উন্নয়ন।”

সম্প্রতি দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য পরিধানযোগ্য হেডসেট তৈরি করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এই হেডসেটটি শহরের মধ্যে লোকেশন এবং ন্যাভিগেশন ডেটার মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধীদের সঙ্গে কথা বলতে সহায়তা করবে। আর মাইক্রোসফটের এমন ঘোষণার পরই টয়োটার কাছ থেকে এমন ঘোষণা এল।

টয়োটা এখনও গ্যাজেটটি নিয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি। এ সপ্তাহেই এ নিয়ে বিস্তারিত জানানো হতে পারে, তবে সেজন্য কোন নির্ধারিত তারিখ দেয়নি প্রতিষ্ঠানটি। টয়োটার পক্ষ থেকে জানানো হয়, দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য যেসব ডিভাইস বর্তমানে আছে, তাদের গ্যাজেট সেগুলোকে সরিয়ে ফেলবে না। কিন্তু এটি অন্ধদেরকে আশপাশের পরিবেশ নিয়ে আরও বেশি তথ্য দিতে পারবে।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর