‘গালি’ শনাক্ত করবে ফেসবুকের নতুন সফটওয়্যার
‘গালি’ শনাক্ত করবে ফেসবুকের নতুন সফটওয়্যার
২০১৬-০৩-১১ ১২:৪৪:০৩
প্রিন্টঅ-অ+


সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে অনেকেই কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করে প্রতিপক্ষের উপর ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটায়। এবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এমন একটি সফটওয়্যারের পেটেন্ট করেছে যেটা এধরণের শব্দ পেলেই শনাক্ত করে ফেলবে সাথে সাথে।

জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে এই পেটেন্ট মঞ্জুর করা হয়। ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার প্রথমে এটি শনাক্ত করে।

অনলাইনের বিভিন্ন লেখা ও বার্তার উপর পরীক্ষা চালায় এই সফটওয়্যার, সেখানে নতুন কোনো শব্দ খোঁজে, যেগুলোর সাধারণভাবে ব্যবহার শুরু হয়েছে কিন্তু মূলধারায় শব্দগুলো নেই। শব্দগুলো খুঁজে বের করতে ফেইসবুকের অ্যালগরিদম কয়েকটি ধাপ অবলম্বন করবে।

প্রথমত, এমন শব্দ খুঁজবে যেগুলো আগে দেখেনি, তারপর শব্দটির কোনো পরিচিত অর্থ আছে কিনা তা শনাক্ত করবে। এরপর তাদের নিজস্ব শব্দকোষে পাঠানোর আগে, শব্দটির অর্থ কী হতে পারে তা খুঁজবে এটি। আর যদি এক সময় এগুলো অর্থ না পাওয়া যায়, সেগুলো শব্দকোষ থেকে সরিয়ে ফেলা হবে।

ফেইসবুক জানিয়েছে, সফটওয়্যারটি বিভিন্ন ধরনের নাম, ডাকনাম, যৌথশব্দ, শব্দগুচ্ছ, শিল্পনির্দেশে ব্যবহৃত শব্দ, অভিসংক্ষেপ, গালি বা অন্য কোনো নতুন শব্দ খুঁজবে।

কিন্তু গালির শব্দকোষ দিয়ে কী করবে ফেসবুক , এখনও তা স্পষ্ট না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর