বিশ্ব ইতিহাসে প্রথম অপেরার অ্যাড-ব্লক ফিচার
বিশ্ব ইতিহাসে প্রথম অপেরার অ্যাড-ব্লক ফিচার
২০১৬-০৩-১১ ১২:৩৯:৪০
প্রিন্টঅ-অ+


অনলাইন ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান অপেরা ব্রাউজারের অ্যাড-ব্লকিং ফিচার আনলো। এটাই বিশ্বের ইতিহাসে প্রথম।

ডেস্কটপ কম্পিউটারের জন্য সম্প্রতি অ্যাড-ব্লক ফিচার চালু করেছে প্রতিষ্ঠানটি, আর এর সঙ্গে দ্রুত পেজ লোড হওয়ার সময় দ্রুততর করার অঙ্গীকার করেছে তারা। অপেরা জানায়, এই নতুন ওয়েব ব্রাউজিং এ যেসব অভিজ্ঞতা পাওয়া যাবে, তার মধ্যে অনধিকার প্রবেশ হ্রাস আর নিরাপত্তা বৃদ্ধি উল্লেখযোগ্য।

অপেরার একজন মুখপাত্র বলেন, "গ্রাহকরা আসলে কী ভাবছেন সেদিকে মনোযোগ দিতে বিজ্ঞাপন খাতের জন্য অ্যাড-ব্লকিং প্রযুক্তি একই সঙ্গে সম্ভাবনা এবং সতর্কতা হয়ে দাঁড়াবে।"

‘পপ-আপ ব্লকিং বা ট্যাবড ব্রাউজিং’ এর মতো ফিচারগুলো অপেরাই সর্বপ্রথম পরিচয় করিয়েছিল। পরবর্তীতে অন্যান্য জনপ্রিয় ব্রাউজারগুলোতেও ওই ফিচারগুলো আনা হয়।

নরওয়ের এই প্রতিষ্ঠান ১৯৯৫ সালে প্রথম কম্পিউটার ওয়েব ব্রাউজার আনে । স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়ার পর, তারা মোবাইল ব্রাউজার আর বিজ্ঞাপন ব্যবসার দিকে জোর দেয়, এখানে পুরো বাজারের সিংহভাগই তাদের দখলে বলে জানিয়েছে রয়টার্স।

এখন নতুন ব্রাউজারের সংস্করণ শুধু ডেস্কটপ কম্পিউটারের জন্য আনা হলেও, ভবিষ্যতে কম্পিউটার ও স্মার্টফোন উভয় ব্রাউজারের জন্যই এটি আনা হবে বলে জানায় অপেরা।

ব্রাউজার ব্যবসায় পঞ্চম অবস্থানে রয়েছে অপেরা। মাইক্রোসফট, গুগল, ফায়ারফক্স ও অ্যাপলের ব্রাউজার রয়েছে যথাক্রমে প্রথম,দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে। সারাবিশ্বে অপেরার মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর