প্রথমবার মা হলেন টেস্ট টিউব বেবি
প্রথমবার মা হলেন টেস্ট টিউব বেবি
২০১৬-০৩-১০ ১৬:২০:১৪
প্রিন্টঅ-অ+


ভারতের ৩০ বছরের হার্সা চাবদা শাহ ইতিহাস গড়েছেন। সোমবার তিনি নিজ পুত্র সন্তান জন্ম দিয়েছেন। মজার বিষয় হচ্ছে ১৯৮৬ সালে এই হাসপাতালের সিজার বিভাগেই টেস্ট টিউবে জন্ম নিয়েছিলেন হার্সা। খবর টাইসম অব ইন্ডিয়ার।

মুম্বাইয়ের জাসলক হাসপাতালে টেস্ট টিউব বেবি মা হওয়ার খবর আশপাশের সবাইকে অবাক করেছে। হার্সার স্বামী দিবাপল শাহ টাইমস অব ইন্ডিয়াকে বলেন, মঙ্গলজনক দিনেই আমাদের সন্তান জন্মগ্রহণ করেছে। এই সন্তান বিধাতার পক্ষ থেকে আমাদের উপহার। আমি মনে করি আমাদের সন্তান বিশেষ সন্তান।

হার্সা বলেন, আমি এই সন্তান পেয়ে আমি খুবই আনন্দিত। তবে আমি এতই খুশি যে তা মুখে বলে প্রকাশ করতে পারছি না। খুবই আনন্দময় দিনে জন্মগ্রহণ করেছে আমার পুত্র।

দিবাপল-হার্সা দম্পত্তি কৃত্রিমতা ছাড়া প্রাকৃতিকভাবেই সন্তান ধারণ করতে সক্ষম হয়েছেন। বাচ্চার নাম এখনো ঠিক করা হয়নি। ২০১৫ সালে হার্সা ও দিবাপল বিবাহ বন্ধনে আবদ্ধ হন। প্রেগনেন্সি নিয়ে তারা বেশ কয়েক মাস উৎকন্ঠায় ছিলেন। স্ত্রীর প্রেগনেন্সির সময় স্বামী দিবাপল চাকরিও ছেড়ে দিয়েছিলেন।

১৯৮৬ সালে হার্সা দেশের প্রথম টেস্ট টিউব বেবি হিসেবে একই হাসপাতালে জন্ম গ্রহণ করেছিলেন। গাইনী বিশেষজ্ঞ ড. ইন্দিরা হিন্দুজা হার্সার জন্ম প্রক্রিয়া সম্পন্ন করেছিলেন।

তিনি বলেন, সুস্থ সন্তান জন্ম দিয়েছেন হার্সা। হার্সার বাচ্চার ওজন ৩.১৮ কেজি।

১৯৮৬ সাল থেকে আমরা ১৫ হাজার টেস্ট টিউব বেবি জন্মের প্রক্রিয়ার কাজ করেছি। টেস্ট টিউব বেবি হার্সার মা হওয়ার মধ্য দিয়ে প্রমাণিত হলো টেস্ট টিউব বেবিও নরমালে বাচ্চা জন্ম দিতে সক্ষম বলে জানান তিনি। টাইমস অব ইন্ডিয়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর