ক্যান্সার শনাক্ত করবে মোবাইল অ্যাপ্লিকেশন
ক্যান্সার শনাক্ত করবে মোবাইল অ্যাপ্লিকেশন
২০১৬-০৩-০৮ ০১:০৪:৫৮
প্রিন্টঅ-অ+


স্মার্টফোন দিয়ে শনাক্ত করা যাবে বিশ্বব্যাপী মরণঘাতী রোগ ক্যান্সার। সঙ্গে প্রয়োজন ৭০ পাউন্ড মূল্যের একটি ডিভাইস যা অনলাইনে কেনা-বেচার সাইট অ্যামাজনে পাওয়া যাবে।

‘এইচইউডি’ নামের এই ডিভাইসটি মেডিক্যাল পেশাদারদের কাছে ডার্মাটোস্কোপ নামেই পরিচিত। এতে থাকা ম্যাগনিফায়িং গ্লাস এবং এলইডি লাইট ব্যবহার করে ত্বকের পৃষ্ঠে হওয়া প্রতিফলনের মাধ্যমে এটি ত্বকের ক্ষত পর্যবেক্ষণ করতে পারে।
প্রচলিত ডার্মাটোস্কোপগুলোর দাম শত পাউন্ডের মতো হলেও, থ্রিজেন নামের প্রতিষ্ঠানটি এইচইউডি বানিয়েছে প্লাস্টিক দিয়ে। এ কারণে, ডাক্তারদের ব্যবহৃত ডিভাইসের এর চেয়ে এটি সস্তায় পাওয়া যাবে।

সুবিধাটি পেতে ব্যবহারকারীকে অবশ্যই ফার্স্ট ডার্ম অ্যাপে নিবন্ধন করতে হবে। আর এর মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপে ক্ষতের ছবি আর তাদের সমস্যার কথা জানাতে পারবেন।
আর এ বিষয়ে নিবন্ধিত ডার্মাটোলজিস্টরা তাদের উত্তর দেবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর