মাঠে ঘুরে পোকামাকড় দূর করবে যন্ত্র!
মাঠে ঘুরে পোকামাকড় দূর করবে যন্ত্র!
২০১৬-০৩-০৬ ০১:৩৬:২৬
প্রিন্টঅ-অ+


ধানক্ষেতসহ একাধিক ফসলের মাঠ ঘুরে পোকামাকড় বাছাই ও প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করবে ব্যাটারি চালিত যন্ত্র। এছাড়া আগাছাও পরিষ্কার করবে এটি।

এমনই এক যন্ত্র আবিষ্কার করছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। তারা হলেন আলী আহসান, আবদুল্লাহ রাব্বানি এবং মো. জহিরুল ইসলাম।

তিনজনই ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করছেন। প্রযুক্তি নির্ভর এ যন্ত্রটির নাম দেয়া হয়েছে ‘কৃষক ৭১’।

শুক্রবার (০৩ মার্চ) রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা তিনদিনব্যাপী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৬’তে প্রদর্শন করা হয়েছে এ যন্ত্র।

‘কৃষক ৭১’ সম্পর্কে আলী আহসান বলেন, ‘কৃষিতে প্রযুক্তি প্রয়োগ করে ভালো ফলন পাওয়া সম্ভব। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে দেশের কৃষিখাতকেও করতে হবে ডিজিটালাইজড। এসব বিষয় মাথায় নিয়েই আমাদের এই প্রচেষ্টা।’

তিনি জানান, ‘এই যন্ত্রের মাধ্যমে অল্প সময়ে এবং স্বল্প ব্যয়ে ধানক্ষেতের কীটনাশক দূর করা যাবে।পাশাপাশি ক্ষেতের আগাছাও দূর করতে পারবেন কৃষকরা।’

আবদুল্লাহ রাব্বানি বলেন, ‘একবার চার্জ দিলে এই যন্ত্রটি দিয়ে এক ঘণ্টা ২০ মিনিট কাজ করা যাবে। এটা নিজে নিজেই কাজ করবে। তবে অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে এটিকে কন্ট্রোল করতে পারবেন ব্যবহারকারীরা।’

কৃষি যন্ত্র আবিষ্কারক এই তিন শিক্ষার্থী জানান, ‘এখন পর্যন্ত তারা মাঠ পর্যায়ে যন্ত্রটি প্রয়োগ করেননি। তবে বিভিন্ন পোকামাকড়ের ওপর পরীক্ষা চালিয়ে সফলতা পাওয়া গেছে।’
তারা বলেন, সরকারি কৃষি গবেষণা প্রতিষ্ঠানসহ বেসরকারিভাবে সহযোগিতা করা হলে তারা মাঠ পর্যায়ে যন্ত্রটি কাজে লাগাতে পারতেন।

প্রতিদিন সকাল থেকে রাত ৮টা পর্যন্ত চলছে এ মেলা। আগামীকাল শনিবার পর্দা নামবে দেশের বৃহত্তম এ আইসিটি মেলার। আইসিটি ডিভিশন ও বাংলাদেশ কম্পিউটার সমিতি এ আয়োজন করেছে।

প্রযুক্তিপ্রেমীরা নিত্যনতুন প্রযুক্তির নানা পণ্যের সঙ্গে পরিচিত হচ্ছেন এ মেলার মাধ্যমে। এছাড়া অনুষ্ঠিত হচ্ছে প্রযুক্তি বিষয়ক সেমিনার। যেখান থেকে নানা তথ্য ও নির্দেশনা পাওয়া যাচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর