বিটিআরসির নির্দেশনা বায়োমেট্রিক তথ্যাবলী সংরক্ষণে
বিটিআরসির নির্দেশনা বায়োমেট্রিক তথ্যাবলী সংরক্ষণে
২০১৬-০৩-০৬ ০১:২৫:৩০
প্রিন্টঅ-অ+


মোবাইল ফোন ব্যবহারকারীদের বায়োমেট্রিক তথ্যাবলী যথাযথভাবে সংরক্ষণের জন্য মোবাইল অপারেটরদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন- বিটিআরসি।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রম চলার মধ্যেই নিরাপত্তা নিয়ে উদ্বেগ উঠার পরেই বিটিআরসি এই নির্দেশনা দিলো।

বিটিআরসি মোবাইল ফোন অপারেটরদের চিঠি পাঠিয়ে এমন নির্দেশনা দেয়। চিঠির একটি কপি টেলিযোগাযোগ মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে।

বিটিআরসির ওই চিঠিতে বলা হয়েছে, ‘মোবাইল গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ করবে কেবল মোবাইল অপারেটরদের বায়োমেট্রিক ভেরিফিকেশন প্লাটফর্ম এবং কেন্দ্রীয় বায়োমেট্রিক মনিটরিং প্লাটফর্ম।’

এই পদ্ধতিতে সিম নিবন্ধনের জন্য গ্রাহককে আঙুলের ছাপ ও জাতীয় পরিচয়পত্র অনুযায়ী গ্রাহকদের ব্যক্তিগত তথ্য মোবাইল অপারেটরদের কাছে দিতে হয়।

সারাদেশের খুচরা সিম বিক্রেতা ও এজেন্টদের মাধ্যমে মোবাইল ফোন অপারেটররা কয়েকটি বিদেশি সংস্থার সঙ্গে মিলে বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকের তথ্য সংগ্রহ করছে।
কিন্তু এতে অনেকেই উদ্বেগ প্রকাশ করে বলছেন, বায়োমেট্রিক পদ্ধতিতে বিদেশি কোম্পানিরা তথ্য সংগ্রহ করছে। এতে গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হতে পারে এবং সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহার হতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর