অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ
অবিবাহিত মেয়েদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ
২০১৬-০৩-০৫ ০০:৪৪:০৫
প্রিন্টঅ-অ+


তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়েছে ভারত। তবে প্রযুক্তির প্রায় শীর্ষে অবস্থান করলেও ভারতের কিছু কিছু রাষ্ট্রে প্রযুক্তি ব্যবহারে দেয়া হচ্ছে নিষেধাজ্ঞা।

আলজাজিরা ও রয়টার্স জানিয়েছে, ভারতের পশ্চিম রাজ্য গুজরাটের কয়েকটি গ্রামে অবিবাহিত যুবতী নারীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে গ্রাম কর্তৃপক্ষ। সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করতেই গ্রাম কর্তৃপক্ষ যুবতীদের মোবাইল নিষিদ্ধ করেছে। তাছাড়া লেখাপড়ার ক্ষতি হওয়ার অভিযোগটিও অন্যতম।

মেহসানা জেলা কাউন্সিলের সভাপতি রঞ্জিত সিং ঠাকুর বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মেহসানা ও বনসকণ্ঠ জেলার গ্রামগুলোতে এই অবরোধ আরোপ করা শুরু হয়েছিল। এখন আরও কয়েকটি গ্রাম এই কার্যক্রমে অংশগ্রহণ করেছে।
তিনি বলেন, ১৮ বছরের কম বয়সী এবং অবিবাহিত নারীদের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য।

তিনি আরও জানান, মোবাইল ফোন থাকলে মেয়েরা ভালোভাবে পড়াশোনা করে না। ফলে তারা বাজে পরিস্থিতির সম্মুখীন হয়। বিয়ের আগ পর্যন্ত তারা নিজস্ব মোবাইল ব্যবহার করতে পারবে না। প্রয়োজনে ঘরে বাবা-মার ফোন তারা ব্যবহার করতে পারবে।

তিনি বলেন, ‘নির্দেশ অমান্যকারীকে ২১০০ রুপি জরিমানা করা হবে।’

তবে এবারই প্রথমবারের মতো ভারতে নারীদের মোবাইল নিষিদ্ধ করা হয়নি। দেশটির বিহার রাজ্যে কয়েক বছর আগেও এমন নিষিদ্ধের ঘোষণা এসেছিল।

ভারত পৃথিবীর দ্বিতীয় বৃহৎ মোবাইল ফোনের বাজার, যেখানে ১০০ কোটির উপরে মোবাইল ফোন ব্যবহাকারী রয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর