দেশকে ৪ প্রদেশে ভাগের নির্দেশনা চেয়ে রিট
দেশকে ৪ প্রদেশে ভাগের নির্দেশনা চেয়ে রিট
২০১৬-০৩-০৫ ০০:৪২:০৬
প্রিন্টঅ-অ+


সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ জনদুর্ভোগ নিরসনে বাংলাদেশকে চারটি প্রদেশে ভাগ করা এবং ঢাকার বাইরে বিভাগীয় শহরে হাইকোর্টের সার্কিট বেঞ্চ গঠনের নির্দেশনা চেয়ে একটি রিট করেন। বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

রিটে বিবাদী করা হয়েছে আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে।

ঢাকা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। দেশে চারটি প্রদেশ হলে জনগণ বিভিন্ন প্রদেশে ভাগ হয়ে যাবে। ঢাকা বসবাসের উপযুক্ত হয়ে গড়ে উঠবে বলে রিটে উল্লেখ করা হয়েছে।

রিট দায়ের প্রসঙ্গে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, সংবিধানের ৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রজাতন্ত্রের রাজধানী ঢাকা। সেই ঢাকাকে সংবিধান সংশোধন না করে দুই ভাগে ভাগ করা হয়েছে। সরকার চাইলেই একইভাবে জনদুর্ভোগ কমাতে বাংলাদেশকে চারটি ভাগে ভাগ করে প্রদেশ করতে পারে।
তার দাবি, প্রদেশে ভাগ করা হলে দেশে আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।

ইউনুস আলী জানান, হাইকোর্টের কার্যতালিকায় এলে শিগগিরই রিটটি বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চে শুনানি হতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর