এবার ‘জ্ঞান আপলোড’ হবে মস্তিষ্কে!
এবার ‘জ্ঞান আপলোড’ হবে মস্তিষ্কে!
২০১৬-০৩-০৫ ০০:২৭:৪৩
প্রিন্টঅ-অ+


হলিউড চলচ্চিত্র দ্য ম্যাট্রিকস-এ দেখা যায় যে নায়ক নিও মাত্র কয়েক সেকেন্ডে কুংফু শিখে নেয়। আর এজন্য তাঁর মস্তিস্কে ‘সরাসরি কুংফু বিদ্যা’ ঢুকিয়ে দেওয়া হয়েছিল। এই বিজ্ঞান কল্পকাহিনির মতোই এবার তাৎক্ষণিক ‘জ্ঞান আপলোড’ করার পদ্ধতি বের করার লক্ষ্যে কাজ করছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। তারা আশাবাদী এই পদ্ধতিকে মানুষের জন্য উপযোগী রূপ দিতে পারবেন।

ক্যালিফোর্নিয়ার এইচআরএল ল্যাবরেটরিজের একদল বিজ্ঞানী কয়েকটি পরীক্ষা চালান, যাতে প্রশিক্ষিত পাইলটদের মস্তিষ্কের কার্যক্রম (সংকেত) পর্যবেক্ষণ করা হয়।

লক্ষ্য ছিল, উড়োজাহাজ চালনা শিখতে আগ্রহী তরুণ-তরুণীদের মস্তিষ্কে এসব সংকেত বিশেষ উপায়ে ‘প্রতিস্থাপন’ করা। বিজ্ঞানীরা ওই পাইলটদের মস্তিষ্কের নানা রকম তরঙ্গ পরিমাপ করেন। এসব তরঙ্গের কয়েকটি আলাদা করা হয়, যেগুলো বিমান চালনার বিশেষ কিছু দক্ষতার সঙ্গে সম্পর্কিত থাকতে পারে।

পরীক্ষায় অংশগ্রহণকারী ৩২ জন শিক্ষার্থী বিশেষ প্রক্রিয়ায় মস্তিষ্কে এসব সংকেতের সাহায্যে উদ্দীপনা নেন। এরপর বিমান চালনায় তাঁরা পারদর্শিতা দেখানোর ব্যাপারে অন্যদের চেয়ে ৩৩ শতাংশ এগিয়ে ছিলেন। আর যাঁরা ওই উদ্দীপনা নেননি, তাঁরা পরীক্ষায় তুলনামূলক পিছিয়ে ছিলেন।

অবশ্য বাস্তবে মাত্র পাঁচ মিনিটে উড়োজাহাজ চালানো শেখা সম্ভব নয়। ওই গবেষণায় যুক্ত বিজ্ঞানী ম্যাথু ফিলিপস বলেন, বিমান ওড়ানো শিখতে মাসের পর মাস লেগে যায়। তবে ওই শিক্ষার্থীরা মস্তিষ্কে উদ্দীপনা নেওয়ার পর তাঁদের শেখার প্রক্রিয়ায় বাড়তি গতি এসেছিল।

মস্তিষ্কে ‘জ্ঞান’ প্রবেশ করানোর ওই সম্ভাব্য পদ্ধতি বা প্রযুক্তি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ-সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন ফ্রন্টিয়ার্স ইন হিউম্যান নিউরোসায়েন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর