বিতর্কের মুখে শিশুদের নতুন সার্চ ইঞ্জিন কিডল
বিতর্কের মুখে শিশুদের নতুন সার্চ ইঞ্জিন কিডল
২০১৬-০৩-০৫ ০০:০৬:৪০
প্রিন্টঅ-অ+


শিশুদের নতুন সার্চ ইঞ্জিন কিডল উন্মোচন হয়েই বিতর্কের মুখে।

সার্চ জায়ান্ট গুগলের সঙ্গে অনেকটাই মিল রেখে শিশুদের জন্য তৈরি করা হয়েছে সার্চ ইঞ্জিন কিডল। কিন্তু গুগলের সঙ্গে কোনো চুক্তি করা ছাড়াই তাদের কাস্টম সার্চ বার ব্যবহার করা হয়েছে এতে।

শিশুদের জন্য বিশেষভাবে তৈরি এই সাইটটি ফিল্টারের মাধ্যমে প্রাপ্তবয়স্কদের কনটেন্ট ব্লক করে থাকে। আর এজন্য এতে ব্যবহার করা হয়েছে গুগলের সেফ সার্চ ফিচার। তবে, সেজন্য গুগলের সঙ্গে প্রতিষ্ঠানটি কোনো চুক্তি করেনি।

সাইটটির পক্ষ থেকে বলা হয়েছে, কিডল এ অনুসন্ধানের মাধ্যমে যেসব ফলাফল পাওয়া যাবে, সেগুলো পারবারিকভাবে গৃহীত হওয়ার মতো, কারণ এখানে পরিপূর্ণভাবে প্রাপ্তবয়স্কদের উপাদানগুলোকে ফিল্টার করা হয়েছে। অর্থাৎ এ সাইট পরিপূর্ণভাবে প্রাপ্তবয়স্কদের কনটেন্ট ব্লক করে, এমনটাই দাবি করেছে সাইটটি।

কিন্তু বিবিসি জানিয়েছে, এটি সুইসাইড কিওয়ার্ডকে আটকাতে পারলেও সেলফ-হার্ম কে আটকাতে পারেনি। একইভাবে এটি পামেলা অ্যান্ডারসনকে ব্লক করতে পারলেও ফিফটি শেডস অফ গ্রে-কে আটকাতে পারেনি।

এই সার্চ ইঞ্জিন প্রতি ২৪ ঘণ্টায় সার্চের ডেটাগুলো মুছে ফেলে ফলে কোন ডেটা সংরক্ষিত থাকেনা এখানে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর