রিভ সিস্টেমসের নাম্বার পোর্টাবিলিটি প্রদর্শন
রিভ সিস্টেমসের নাম্বার পোর্টাবিলিটি প্রদর্শন
২০১৬-০৩-০৪ ০০:৪৭:০৩
প্রিন্টঅ-অ+


বাংলাদেশী বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমস নিয়ে এসেছে ‘নাম্বার পোর্টাবিলিটি’ তথা মোবাইল নাম্বার ঠিক রেখেই অপারেটর পরিবর্তনের সহায়ক প্রযুক্তি। এ নাম্বার পোর্টাবিলিটি সহায়ক প্রদর্শিত হয়েছে আন্তর্জাতিক টেলিযোগাযোগ খাতের সবচেয়ে বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) এর ২০১৬ আসরে। ইতিমধ্যে ব্রাজিলে শুরু হয়ে গেছে এটির ব্যবহার।

ফেব্রুয়ারি ২২ থেকে স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া চারদিনের এই প্রযুক্তিমেলায় বাংলাদেশের রিভ সিস্টেমস-এর নিজস্ব প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম তথ্য-প্রযুক্তি ব্যবস্থাপক মোহাম্মদ আরফে এলাহী ও আন্তর্জাতিক প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

বিভিন্ন পণ্য ও সেবা পর্যবেক্ষণ শেষে অতিথিবৃন্দ প্রযুক্তি শিল্পের বিকাশে রিভের ভূমিকা নিয়ে মত বিনিময় করেন রিভ সিস্টেমসের প্রতিষ্ঠাতা ও গ্রুপ সিইও এম রেজাউল হাসানের সঙ্গে। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন রিভের হেড অব গ্লোবাল সেলস রায়হান হোসেন।

প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, নাম্বার পোর্টাবিলিটির সহায়কের পাশাপাশি এমডব্লিউসি-তে রিভ সিস্টেমস প্রদর্শিত অন্যান্য পণ্য ও সেবার মাঝে উল্লেখযোগ্য ‘আইটেল মোবাইল ডায়লার’ ও ‘আইটেল সুইচ’।

আইপি কমিউনিকেশনের অন্যতম জনপ্রিয় মাধ্যম আইটেল মোবাইল ডায়ালারে রয়েছে অডিও কলের পাশাপাশি এসএমএস, গ্রুপ চ্যাট, ফাইল শেয়ারিং ও ভিডিও কলসহ মোবাইল টপআপের সুবিধা। অন্যদিকে, ক্যারিয়ার গ্রেড আইটেল সুইচে রয়েছে উন্নত রাউটিং ফ্যাসিলিটি, ইনস্ট্যান্ট হোলসেল ও পিনলেস কলিং কার্ডসহ অ্যাডভান্সড সিকিউরিটি সুবিধা।

১৯৮৭ সালে শুরু হওয়া বিশ্বের মোবাইল অপারেটরদের সংগঠন ‘জিএসএমএ’ আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এবারের আসরে টানা অষ্টমবারের মতো অংশ নিল রিভ সিস্টেমস। ৭৮টি দেশের ২৬০০’র বেশি টেলিকম সার্ভিস প্রোভাইডারকে সেবা দেয়া বাংলাদেশী এ বহুজাতিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় সিঙ্গাপুরে এবং গবেষণা ও উনয়ন কেন্দ্র বাংলাদেশ ও ভারতে। এছাড়াও রিভ-এর উপস্থিতি রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, হংকং, যুক্তরাজ্য, লেবানন ও কেনিয়ায়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর