অ্যালফাবেট প্রধান পেন্টাগনে
অ্যালফাবেট প্রধান পেন্টাগনে
২০১৬-০৩-০৪ ০০:৩৫:৩১
প্রিন্টঅ-অ+


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন)- প্রযুক্তি সম্ভবত প্রাচীন হয়ে গেছে! তাই তো প্রযুক্তি ব্যবহার আধুনিক করার উদ্দেশ্যে ডাকা হয়েছে অ্যালফাবেট চেয়ারম্যান আর সাবেক গুগল সিইও এরিক স্মিড-কে।

নতুন গঠন করা প্রতিরক্ষা খাতে উদ্ভাবনীবিষয়ক উপদেষ্টা পরিষদ ডিফেন্স ইনোভেশন অ্যাডভাইজরি বোর্ড-এর প্রধান হিসেবে বুধবার স্মিড-কে নিয়োগ দেন দেশটির প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার। এই পরিষদ পেন্টাগন-কে সিলিকন ভ্যালির সর্বাধুনিক প্রযুক্তিগত ধারণাগুলোর সঙ্গে সংযুক্ত রাখবে আর প্রতিরক্ষা বিভাগে এই ধারণাগুলো কাজে লাগাবে।

বর্তমানে পেন্টাগনে যেসব প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেসব ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা এই পরিষদ শনাক্ত করবে। শুধু তাই নয়, সেই সঙ্গে এই সমস্যাগুলোর চটজলদি সমাধানও বলে দেবে তারা। তবে, সামরিক বাহিনীর কার্যক্রম কৌশল নিয়ে কোনো তথ্য অ্যাকসেস করার সুযোগ পাবেন না স্মিড-এর দল।

এই দলে আরও ১১ জন সদস্য নেওয়া হতে পারে, যারা সবাই আগে কোনো না কোনো সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠান পরিচালনা করেছেন।

কার্টার বলেন, "নতুন উদ্ভাবনগুলো চর্চা আর উদ্ভাবনী খাতে উৎসাহদানে স্মিড-এর একটি অনন্য ভূমিকা রয়েছে।"

সম্প্রতি স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের ঘটনায় অ্যাপল, এফবিআই আর আদালতের মধ্যে সৃষ্ট বিতন্ডায় অ্যাপল-কে সমর্থন জানিয়ে অ্যালফাবেট আদালতে নথি দাখিল করবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এরপরও ওবামার সুনজরেই রয়েছেন স্মিড।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর