ফ্রি সফটওয়্যারে বিপদ!
ফ্রি সফটওয়্যারে বিপদ!
২০১৫-১১-০৯ ১১:২২:৩২
প্রিন্টঅ-অ+


কাজের প্রয়োজনে প্রায়ই কিছু ছোটখাটো সফটওয়্যার কম্পিউটারে ইনস্টল করার প্রয়োজন পড়ে। অধিকাংশ সফটওয়্যার ইন্টারনেট থেকে নামিয়ে মূল্য পরিশোধ না করেই ব্যবহার করা যায়। বিনা মূল্যের এসব সফটওয়্যার কম্পিউটারে ইনস্টল করার সময় ছোট টিক চিহ্ন আর সম্মতি দেওয়া বা না দেওয়ার বোতামগুলো বিশেষ খেয়াল করেন না অনেকেই। পরবর্তী ধাপে যাওয়ার জন্য দ্রুত নেক্সট বোতাম চেপে চেপে ইনস্টল পর্ব শেষ করার একটা প্রবণতা থাকে। অনেকে হয়তো বুঝেও উঠতে পারেন না, মূল যে সফটওয়্যার ইনস্টল করা হচ্ছে, তার সঙ্গে বাড়তি কিছু অ্যাপ্লিকেশনও যোগ হয়ে যাচ্ছে।

ইনস্টল শেষে যখন ওয়েবসাইট দেখার সফটওয়্যার বা ব্রাউজার খোলা হয়, তখন দেখা যায় অতিরিক্ত আর অপ্রয়োজনীয় অনেক আইকন ভর্তি কোনো টুলবার যুক্ত হয়ে গেছে, যা আগে ছিল না। বদলে গেছে গুগল বা ইয়াহুর মতো তথ্য খোঁজার প্রিয় অপশন। এ রকমই একটি অ্যাপ্লিকেশন হচ্ছে Ask.com সার্চ টুলবার। নিয়ম না মানার কারণে সম্প্রতি পুরোনো আস্ক টুলবারকে কম্পিউটারের জন্য ক্ষতিকর অ্যাপ্লিকেশন বা ম্যালওয়্যার হিসেবে চিহ্নিত করেছে বিশ্বের শীর্ষ সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফট। তাই মাইক্রোসফটের নিরাপত্তা সফটওয়্যার এখন থেকে পুরোনো আস্ক টুলবার দেখামাত্রই কম্পিউটার থেকে মুছে দেবে।

এমন তো নয় যে, ব্যবহারকারী এগুলো না দেখে বা অনুমতি না দিয়েই এসব ইনস্টল করেছেন। বরং ধরা নেওয়া যায় ব্যবহারকারীর কিছুটা অজ্ঞতা আর ইনস্টলের কৌশলকে পুঁজি করে ব্যবহারকারীর অনুমতি সাপেক্ষে বিভিন্ন সফটওয়্যার প্রতিষ্ঠান এমনটা করে থাকে। এসব অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ব্যবহার করে উটকো ঝামেলাই বেশি হয়। ব্রাউজারের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়াসহ সময়ে সময়ে অবাঞ্ছিত বিজ্ঞাপন বা পপ-আপ বার্তা প্রদর্শন, নিজেদের ওয়েবসাইটকে মূল বা হোমপেজ বানানোসহ কম্পিউটারের ক্ষতি করে থাকে।

আস্ক টুলবারের মতো এসব ক্ষতিকর আর অনাকাঙ্ক্ষিত অ্যাপ্লিকেশন বা ম্যালওয়্যার ইনস্টল হয়ে গেলে কীভাবে দূর করবেন? যে সফটওয়্যার ইনস্টলের ফলে এমনটা ঘটেছে, সেটি আনইনস্টল করে দিলেই সমাধান হবে না, আলাদাভাবে ইনস্টল হওয়া আস্ক লেখা কোনো অ্যাপ্লিকেশন বা অপরিচিত সফটওয়্যার চিহ্নিত করে আনইনস্টল করে দিতে হবে। এ জন্য খুলে রাখা সব ব্রাউজার বন্ধ করে দিন। তারপর কন্ট্রোল প্যানেল থেকে আনইনস্টল প্রোগ্রাম বা উইন্ডোজ এক্সপির জন্য অ্যাড অর রিমুভ প্রোগ্রাম, উইন্ডোজ ৭ বা পরের সংস্করণের জন্য প্রোগ্রামস অ্যান্ড ফিচারস অপশন চালু করে আস্ক টুলবার ও আপডেটার অথবা অন্য সন্দেহজনক সফটওয়্যার খুঁজে বের করে আনইনস্টল করে দিন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষজ্ঞ পরামর্শ এর অারো খবর