সিরিয়ার ধ্বংসযজ্ঞ দেখা যাবে ৩৬০ ডিগ্রি ভিডিওতে
সিরিয়ার ধ্বংসযজ্ঞ দেখা যাবে ৩৬০ ডিগ্রি ভিডিওতে
২০১৬-০৩-০৩ ১২:৪০:৩৮
প্রিন্টঅ-অ+


অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়া সিরিয়ার ধ্বংসযজ্ঞের ভিডিও চিত্র ধারণ করেছে ৩৬০ ডিগ্রি ভিডিও টেকনোলজি ব্যবহার করে। সিরিয়ার দামেস্কো এবং অ্যালিপ্পো শহরে এই ভিডিওটি ধারণ করা হয়েছে।

ভার্চুয়াল রিয়েলিটি হ্যাডসেট ব্যবহার করে চোখের সামনে দেখা যাবে সিরিয়ারর ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলো। হিউম্যান রাইট অর্গাইনাজেশন অস্ট্রেলিয়ানদের সিরিয়ার যুদ্ধক্ষেত্রগুলো ভিআর এবং প্যানারোমিক ফটোগ্রাফার্স ব্যবহার করে মোবাইল ফোনের সাহায্যে ভিডিও ধারণ করার জন্য আমন্ত্রণ করে।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়ার সঙ্কটকালীন প্রতিক্রিয়া অভিযানের সমন্বয়কারী ডিয়ানা সায়েদ ম্যাশেবল অস্ট্রেলিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন,‘ সিরিয়া সঙ্কট খুব প্রকট আকার ধারণ করেছে যদিও অস্ট্রেলিয়া সিরিয়া থেকে অনেক দুরে। এটা সরাসরি আমাদের উপর কোনো প্রভাব ফেলে না। মাঝে মাঝে মনে হবে এটা কোন বাস্তব ঘটনা নয়। প্রথম দেখলে এখানকার রাস্তাঘাট গুলো আমাদের রাস্তাঘাটের মতোই ছিল কিন্তু এখন পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। যা খুব অস্বস্তিকর এবং কষ্টের। আপনি যখন আপনার হেডসেটটি খুলে ফেলবেন আপনার মনে হবে আপনি খুব নিরাপদ এবং উত্তম বাসযোগ্য দেশে আছেন। সিরিয়ান লোকরা আমাদের মতো এই ভিআর সেট খুলতে পারছে না।’

২০১৫ সালে মার্চের ১৫ তারিখ সিরিয়ান সঙ্কটের পাঁচ বছর পূর্তি উপলক্ষে নতুন এই ক্যাম্পেইনটি শুরু করা হয়। অ্যামেনেস্টি সিরিয়ার জনগণের দুর্দশার চিত্র তুলে ধরে এবং অষ্ট্রেলিয়ান সরকারকে রিফুজি সংখ্যা বেশি করার জন্য চাপ প্রয়োগ করে।

সায়েদ আরও বলেন, ‘অষ্ট্রেলিয়ান সরকারের অন্তত ৩০ হাজার সিরিয়ান নারী, পুরুষ ও শিশুদের শরনার্থী কোটা বৃদ্ধি করা প্রয়োজন। আমরা সম্পদশালী রাষ্ট্র এবং আন্তর্জাতিকভাবে আমরা শক্তিশালী। আমাদের সাহায্যের হাত আরও প্রসারিত করা উচিত।’

ক্যাম্পেইন পরিচালনায় তেমন কোন উল্লেখযোগ্য খরচ হয়নি। একটি রিফার্বলিশড স্মার্টফোন এবং ৩০ ডলার মূল্যের ভি আর হেডসেট ব্যবহার করে ভিডিওটি প্রদর্শন করা হয়।

round.me নামের একটি অ্যাপস ডাউনলোড করে ‘ডামাস্কাস’ লিখে যে কেউ এই ৩৬০ ডিগ্রি ভিডিওটি উপভোগ করতে পারবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর