ভাড়াটের তথ্য সংগ্রহ বন্ধে আইনি নোটিশ
ভাড়াটের তথ্য সংগ্রহ বন্ধে আইনি নোটিশ
২০১৬-০৩-০৩ ১২:৩৪:৪২
প্রিন্টঅ-অ+


ভাড়াটিয়ার ব্যক্তিগত তথ্য চেয়ে বাড়ি মালিকদের কাছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) যে নির্দেশনা দিয়েছে তা বন্ধ করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া এ নোটিশটি পাঠিয়েছেন।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহা-পরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে জবাব দিতে বলা হয়েছে নোটিশে। অন্যথায় এ বিষয়ে উচ্চ আদালতে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন নোটিশকারী আইনজীবী।

এ বিষয়ে ব্যারিস্টার জ্যের্তিময় বড়ুয়া বলেন, ‘পুলিশ এভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে পারে না। এসব তথ্য সংরক্ষণের কোনো বিধান বাংলাদেশে নেই। পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে এ আশংকায় আমি আইনি পদক্ষেপ নিয়েছি’। নোটিশে বলা হয়, ব্যাংক একাউন্ট, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট তৈরির সময় কিছু তথ্য দিতে হয়। কিন্তু সেখানে আমাদের ব্যক্তিগত গোপনীয়তার সুযোগ রয়েছে। কিন্তু নাগরিকদের ব্যক্তিগত তথ্য পুলিশের নেওয়ার কোনো আইন নেই। ফৌজদারি কার্যবিধি মোতাবেক শুধুমাত্র কোনো আদালত চাইলে তথ্য দিতে হয়। পুলিশের এসব তথ্য সংগ্রহ ব্যক্তিগত গোপনীয়তা অপরাধ ভঙ্গের পর্যায়ে পড়ে। যেহেতু দেশে তথ্য সংরক্ষণের আইন নেই ফলে এসব তথ্যর অপব্যবহারের আশংকা রয়েছে। পুলিশের কাছে এসব তথ্য থাকা বিপজ্জনক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর