বৈদ্যুতিক সুপার কার আনছে রাইম্যাক অটোমবিলি
বৈদ্যুতিক সুপার কার আনছে রাইম্যাক অটোমবিলি
২০১৬-০৩-০২ ০২:২৪:৩৫
প্রিন্টঅ-অ+


অচিরেই বাজারে আসছে ক্রোয়েশিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রাইম্যাক অটোমবিলির বৈদ্যুতিক সুপার কার। বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রতিনিধিত্বকারী মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলাকে টক্কর দেওয়াই তাদের লক্ষ্য।

২০১৩ সালে কনসেপ্ট_ওয়ান নামের ঘন্টায় সর্বোচ্চ ২২১ মাইল গতিসম্পন্ন এই সুপার কার উন্মোচন করে রাইম্যাক। এবার তা বাজারে আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

রাইম্যাক-এর তৈরি এই গাড়িটি মাত্র ২.৬ সেকেন্ডের মধ্যেই শূন্য থেকে ঘন্টায় ৬০ মাইল গতিবেগ অর্জন করতে সক্ষম। আর ঘণ্টায় ১২০ মাইল গতিবেগ পেতে গাড়িটি সময় নেয় ৬.২ সেকেন্ড।

নতুন এই সুপার কার যে টেসলাকে ধুলোয় মিশিয়ে দেবে তা পুরো পরিষ্কার। কন্সেপ্ট_ওয়ান-কে একবিংশ শতাব্দীর সুপার কার হিসেবে দাবি করেছে রাইম্যাক বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

শুধু গতিই নয়, এর ডিজাইন এবং কাঁচামালের ক্ষেত্রে উন্নতমান বজায় রেখেছে গাড়িটি। গাড়ির ভিতরে কোথাও কোনো প্লাস্টিক ব্যবহার করা হয়নি। প্লাস্টিকের বদলে এতে ব্যবহার করা হয়েছে কার্বন ফাইবার, অ্যালুমিনিয়াম এবং আলকানতারা। আর সে কারণে কর ছাড়াই গাড়িটির মূল্য দাঁড়িয়েছে ৯ লাখ ৩৩ হাজার মার্কিন ডলার। আর কন্সেপ্ট_ওয়ান বানানো হবে মাত্র ৮টি। কিন্তু নতুন এই গাড়িটি নিয়ে খুব কম সংখ্যক মানুষই ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

এ বছরেই কমদামী একটি বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার কথা ভাবছে টেসলা। তাই ৩৫ হাজার মার্কিন ডলার সমমুল্যের এই গাড়িটি বানাতে প্রতিষ্ঠানটিকে নানা সমস্যার ভিতর দিয়ে যেতে হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর