‘ফ্লেক্সিবল’ ডিসপ্লে এমডব্লিউসি-তে
‘ফ্লেক্সিবল’ ডিসপ্লে এমডব্লিউসি-তে
২০১৬-০৩-০২ ০২:১২:৫৫
প্রিন্টঅ-অ+


এবার ব্রিটিশ প্রতিষ্ঠান ফ্লেক্সএনাবল নিয়ে আসতে পারে উন্নত প্রযুক্তি যে প্রযুক্তির মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটে নমনীয় বা ‘ফ্লেক্সিবল’ ডিসপ্লে পরিপূর্ণভাবে দেখার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

এর আগে এলজি জি ফ্লেক্স বা স্যামসাং গিয়ার ফিট-এর মতো কিছু পণ্যে এই ডিসপ্লে দেখা গেছে, কিন্তু এগুলোকে ভাঁজ অথবা মোড়ানো যেত না। স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৬’-তে কেমব্রিজভিত্তিক এই প্রতিষ্ঠান এমন কিছু স্ক্রিনের প্রযুক্তি প্রদর্শন করেছে।

কয়েকটি রঙের এই স্ক্রিন ভাঁজ করা বা মোড়ানো যায়। এই প্রযুক্তি এলসিডি স্ক্রিনগুলো একটি কফি কাপের মতো করে মোড়ানো যাবে। যদিও স্ক্রিনটি কেউ আরও মুড়িয়ে রাখতে চান, তিনি ট্রানজিস্টর স্ক্রিন ব্যবহার করতে পারেন। একটি এইচবি পেন্সিলের আকারে মুড়িয়ে রাখা যাবে এটি।

প্রযুক্তি সাইট টেকরেডার জানিয়েছে, নতুন এই প্রযুক্তি সারাবিশ্বের ডিভাইস নির্মাতাদের জন্য একটি ভালো সুযোগ করে দিচ্ছে। অন্যদিকে, গাড়ির ড্যাশবোর্ডে বাকানো পর্দা লাগানোর লক্ষ্যে নতুন এই প্রযুক্তিতে গাড়ি নির্মাতারাও আগ্রহী হয়ে উঠবেন।

এমন উন্নত প্রযুক্তির কথা শুনে অনেকে ভাবতে পারেন দামটা নিশ্চয়ই আকাশছোঁয়া! কিন্তু না প্রযুক্তি সাইট টেকরেডার জানিয়েছে,এর দাম বর্তমান বাজারের মোবাইল, ট্যাবলেট বা ফ্যাবলেটে ব্যবহৃত স্ক্রিনের দামেরই সমান হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর