দৃষ্টিপ্রতিবন্ধীদের পথ চলতে সাহায্য করবে ব্রেইল ম্যাপ
দৃষ্টিপ্রতিবন্ধীদের পথ চলতে সাহায্য করবে ব্রেইল ম্যাপ
২০১৬-০৩-০২ ০১:৪৯:৪৩
প্রিন্টঅ-অ+


বিশেষ সুবিধাবঞ্চিতদের জন্য নিরন্তর কাজ করে আসছে মানুষ। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটি-এর একদল স্নাতক পড়ুয়া আর তাদের অধ্যাপক মিলে বানিয়েছে ব্রেইল ম্যাপ। যা পথ চলতে সাহায্য করবে দৃষ্টিপ্রতিবন্ধীদের। এই ব্রেইল ম্যাপটি বানাতে তারা ব্যবহার করেছে উচ্চপ্রযুক্তির ৩ডি প্রিন্টার।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ব্রুনসউইক-এ দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য নির্মিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জোসেফ কন ট্রেনিং সেন্টারের তিনটি ফ্লোরের জন্য প্লাস্টিকের তিনটি স্পর্শনেন্দ্রিয় ম্যাপ বানিয়েছে রাটগার্স ইউনিভার্সিটির ওই দল। এখন এর শিক্ষার্থীদের জন্য এই ম্যাপ প্রিন্ট করাই তাদের লক্ষ্য।

"এটি একটি পরিপূর্ণ অভিজ্ঞতা। এক্ষেত্রে সবচেয়ে কঠিন বিষয় ছিল, তা হল নিজেকে অন্ধের মত করে কল্পনা করা। যাতে আমি এ সমস্যার সমাধান করতে পারি এবং এটি দৃষ্টিপ্রতিবন্ধীদের বিষয়ে আমার চোখ খুলে দিয়েছে।” বলেন ম্যাপ বিষয়ে ওই দলেরই সদস্য রাটগার্স ইউনিভার্সিটির যন্ত্র প্রকৌশল বিভাগের জ্যেষ্ঠ শিক্ষার্থী জন কিম।

দক্ষিণ কোরিয়ার ‘কোরিয়া ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ ভ্রমণকালে ওই বিশ্ববিদ্যালয়ের যন্ত্র ও মহাকাশ প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক হাওন লি-এর মাথায় এই ৩ডি ম্যাপ বানানোর চিন্তা আসে। তিনি জানিয়েছেন, এই ম্যাপগুলো দৃষ্টিপ্রতিবন্দীদের জন্য জিপিএস এরই একটি রূপ।

এই ম্যাপটি ছোট একটি ট্যাবলেট কম্পিউটারের থেকে একটু বড়। শেষ গ্রীষ্মেই ম্যাপটি বানানোর কাজ শেষ হয়। আর ম্যাপ সম্পর্কে মতামত নিতে প্রস্তুতকারী দলটি বারবারই ওই সেন্টারের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী এবং প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে গিয়েছেন।

এর আগে তারা ৩ডি প্রিন্টার দিয়ে বাচ্চাদের জন্য শিক্ষামূলক উপাদান তৈরি করেন। ৩ডি প্রিন্টার সাধারণ প্রিন্টারের মতই কম্পিউটারের বিশেষ ডিজাইন সফটওয়্যারের সাহায্যে ব্যবহার করা যায়। ১৯৮০ সালেই এই ৩ডি প্রিন্টারের প্রযুক্তি আবিষ্কার করা হলেও গত পাঁচ বছরে এটি উন্নতিলাভ করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর