মস্তিষ্কের ডান-বাম নেই!
মস্তিষ্কের ডান-বাম নেই!
২০১৬-০৩-০১ ০২:৫৩:২৬
প্রিন্টঅ-অ+


মানুষের মস্তিষ্কের দুটো দিক দুরকম কাজ করে। ডান পাশের মস্তিষ্ক আবেগ ও সৃজনশীলতা আর বাম পাশের মস্তিস্কের কাজ যুক্তি ও নিয়ন্ত্রণ। অর্থাৎ দুটি মস্তিষ্ক পারস্পরিক প্রতিদ্বন্দ্বী। কিন্তু এমন ধারণা উড়িয়ে দিয়েছেন মস্তিষ্কবিজ্ঞানীরা।

উটাহ ইউনিভার্সিটির বিজ্ঞানী অধ্যাপক জেফরি অ্যান্ডারসন মানুষের মস্তিষ্কের দুপাশের কাজ নিয়ে কাজ করেছেন। তাতে মস্তিষ্কের ডান আর বাঁদিকের কাজের মধ্যে পরস্পর প্রতিযোগিতার কোনো লক্ষণ তিনি পাননি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এটা স্রেফ মিথ, প্রাচীন গালগল্প মাত্র। মানব মস্তিষ্কের দুই অংশই সমান কর্মক্ষম এবং একে অন্যের সহযোগী। তিনি বলেন, এটা ঠিক, কিছু মানুষ অধিকতর যুক্তিশীল আর কিছু মানুষের মধ্যে যুক্তির চেয়ে আবেগের ভাগ একটু বেশি হয়। কিছু মানুষ অঙ্কের নিয়মে গোছানো জীবন-যাপন করতে ভালোবাসে, কেউ আবার অতটা হিসাব করে চলতে পছন্দ করে না। কিন্তু এসবের পেছনে ডান-বাঁয়ের কোনো কারসাজি নেই।

মস্তিষ্ক সংগঠনের ওপর দশকের পর দশক ধরে কাজ হয়েছে; কিন্তু এ ধরনের কোনো বিষয় দেখা যায়নি। জেফরি অ্যান্ডারসন ও তার দল মিথটাকে অসার প্রমাণ করার জন্য কাজ করে যাচ্ছেন। হাজারো মানুষের সঙ্গে কথা বলে, তাদের কাজকর্ম পর্যবেক্ষণ করে শেষ পর্যন্ত এ সিদ্ধান্তে পেঁৗছেছেন তিনি। অবশ্য এ্নই শেষ কথাটা বলতে রাজি নন তিনি। সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে অ্যান্ডারসন বলেছেন, মানুষের স্বভাব হলো, সে যা দেখে একভাবে দেখে না। ব্যক্তিভেদে একই জিনিসকে সরল ও জটিল দুভাবেই প্রতিভাত হয় তাদের কাছে। বিবিসি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর