দুর্যোগে বার্তা পাঠানোর অ্যাপ আবিষ্কার!
দুর্যোগে বার্তা পাঠানোর অ্যাপ আবিষ্কার!
২০১৬-০৩-০১ ০২:২১:৪৭
প্রিন্টঅ-অ+


প্রযুক্তি মানুষের জীবনকে করে দিয়েছে একদম স্বপ্নের মত। দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য চলে এসেছে কত শত অ্যাপস। এরই ধারাবাহিকতায় এবার এমন একটি অ্যাপ তৈরি হয়েছে যা কোনো দুর্যোগে ধ্বংসস্তূপের নিচে কেউ চাপা পড়ে আছে কিনা তা জানাবে।

ভূমি বা ভবন ধস অথবা ভূমিকম্পের মতো যেকোনো প্রাকৃতিক বিপর্যয় অথবা দুর্ঘটনায় কাজে আসবে অ্যাপটি।

বিশেষ করে কোনো দুর্যোগের পরে পার্বত্য বা দুর্গম এলাকাগুলোতে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ে। এই অবস্থায়ও যাতে দুর্যোগের শিকার মানুষের সন্ধান পাওয়া যায় সে লক্ষ্যেই অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপটি তৈরি করেছে সিক্স সিগমা হাই আলটিচুড মেডিকেল সার্ভিসেস ফর রেস্কু। এই কোম্পানি ২০১৩ সালের উত্তরাখণ্ডের প্রাকৃতিক দুর্যোগ বা ২০১৫ সালের নেপালের ভূমিকম্পের সময়ে বহু মানুষকে উদ্ধার করেছে।

ফার্স্টপোস্ট এক খবরে জানায়,যাবতীয় যাচাই বাছাই শেষে অ্যাপটিকে ছাড়পত্র দেবে ভারত সরকার।

নির্মাতা কোম্পানির দাবি, ইন্টারনেট কানেকশন এবং মোবাইল নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সাহায্যে অ্যাপটি কাজ করবে।

নির্মাতা কোম্পানির পক্ষ থেকে ভারতীয় সেনা জওয়ান এবং সমতল থেকে অনেকটা উচ্চতায় বসবাসকারীদের মোবাইলে এই অ্যাপটি ডাউনলোড করে দেওযার জন্য দেশটির সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সিয়াচেন হমবাহে তুষারধসে চাপা পড়া সেনা জওয়ানদের মোবাইলে এই অ্যাপটি থাকলে তাদের উদ্ধার করা সহজ হতো বলে কোম্পানিটির দাবি করছে।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর