যুক্তরাজ্য-আমিরাতের মহাকাশ গবেষণা নিয়ে চুক্তি
যুক্তরাজ্য-আমিরাতের মহাকাশ গবেষণা নিয়ে চুক্তি
২০১৬-০৩-০১ ০২:০৬:৪২
প্রিন্টঅ-অ+


মহাকাশ গবেষণা নিয়ে চুক্তি স্বাক্ষরিত হল যুক্তরাজ্য ও আরব আমিরাতের মধ্যে। যুক্তরাজ্যের মহাকাশ গবেষণা সংস্থা ইউকে স্পেস এজেন্সি-এর সঙ্গে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থা ইউএই স্পেস এজেন্সি।

যুক্তরাজ্যের লন্ডনে চুক্তিটি স্বাক্ষর করেন ইউএই স্পেস এজেন্সি-এর চেয়ারম্যান খলিফা আল রোমাইথি এবং প্রতিষ্ঠানের ডিরেক্টর জেনারেল মোহাম্মদ নাসের আল আহবাবি।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) জানিয়েছে, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি দেশদুটির মধ্যে এই গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। মহাকাশ গবেষণা বিষয়ে স্বল্প এবং দীর্ঘমেয়াদে দেশদুটি একত্রে কাজ করার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর করে।

এই চুক্তির মাধ্যমে মহাকাশ গবেষণাকে কেন্দ্র করে দেশদুটির বেশকিছু বিভাগ এখন একসঙ্গে কাজ করবে। এরমধ্যে রয়েছে মহাকাশ বিজ্ঞান, প্রযুক্তি, আইন, নীতিমালা এবং জনশক্তি উন্নয়নের মতো বিষয়।

একইসঙ্গে এই সমঝোতার মাধ্যমে দুটি সংস্থার যুক্ত হয়ে কাজ করার ভিত্তি স্থাপিত হবে, যা অন্যান্য সংস্থাকে একসঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহী করে তুলবে। এ ছাড়াও এই চুক্তিতে দুই দেশে দুই সংস্থা এখন মহাকাশ গবেষণার ক্ষেত্রে সব প্রস্তাবের বিষয়ে একসঙ্গে সিদ্ধান্ত নেবে।

সেই সঙ্গে মহাকাশ বিজ্ঞান এবং প্রযুক্তি নিয়ে পড়াশোনা এবং মহাকাশ গবেষণার পণ্য ও সেবা প্রচারের বিষয়টিও এই চুক্তির আওতায় পড়বে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর