কমবয়সীদের চেয়ে বয়সী লোকেরা বেশি আবেগী
কমবয়সীদের চেয়ে বয়সী লোকেরা বেশি আবেগী
২০১৬-০৩-০১ ০১:৫৭:১৩
প্রিন্টঅ-অ+


নতুন এক গবেষণায় জানা গেছে, আনন্দ, দুঃখ, একাকীত্ব- এমন সব আবেগের ক্ষেত্রেই কমবয়সীদের চেয়ে বৃদ্ধরা বেশি ইতিবাচক।

কমবয়সী লোকদের চেয়ে ষাটোর্ধ্ব লোকেরা আবেগী বিষয়গুলোতে বেশি ইতিবাচক। এসব ক্ষেত্রে তাদের প্রতিক্রিয়াটাও বেশি হয় এমনটাই জানানো হয় এজিং অ্যাণ্ড মেন্টাল হেলথ নামের এক জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে।

এই গবেষণার প্রধান ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস অ্যামহার্স্ট-এর একজন গবেষক রেবেকা রিডি বলেন, " কমবয়সীদের চেয়ে বয়স্করা বেশি শান্তি অনুভব করে। এমনকি কোন ধরনের ক্ষেত্রে শান্তি অনুভব করা যায়, সে বিষয়েও কমবয়সীদের তুলনায় বয়স্করা বেশি ধারণা রাখে।"

ভারতীয় সংবাদমাধ্যম ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) জানিয়েছে, ৬০ থেকে ৯২ বছর বয়সী ৩২ জন এবং ১৮ থেকে ৩২ বছর বয়সী ১১১ জনকে নিয়ে এই গবেষণা চালানো হয়। অংশগ্রহণকারীদের ৭০টি আবেগপ্রবণ শব্দ দিয়ে সেগুলো কি ইতিবাচক না কি নেতিবাচক, আর সেগুলো স্বক্রিয় বা উত্তেজনামূলক কি না তা জিজ্ঞাসা করা হয়।

গবেষণায় দেখা যায়, অনেকগুলো বিষয়ে বয়স্ক আর কমবয়সীদের মধ্যে মিল পাওয়া গেলেও দুঃখ, একাকীত্ব বা শান্তি-এর মতো বিষয়গুলোতে তাদের মধ্যে পার্থক্য খুঁজে পাওয়া যায়। একটা দলীয় কাজে সুখ, আনন্দ, উচ্ছাস এমন শব্দগুলোর আবেগের বিষয়গুলোর ক্ষেত্রে বয়স্করা কমবয়সীদের চেয়ে বেশি ইতিবাচকভাবে সাড়া দেন।

গবেষক রেবেকা রিডি আরও বলেন, "দুঃখ বা একাকীত্ব বোধ করার সঙ্গে নিজের উপর লজ্জিত বা বিরক্ত হওয়ার মতো বিষয়গুলোতে কমবয়সীরা বেশি সাড়া দেয়, আর এটি দেখে আমরা অবাক হয়েছি",।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর