ড্রোন ‘শিকার’ করবে ঈগল
ড্রোন ‘শিকার’ করবে ঈগল
২০১৬-০৩-০১ ০১:৪০:৩৪
প্রিন্টঅ-অ+


পৃথিবীর উন্নত দেশগুলোয় ড্রোন প্রযুক্তি সহজলভ্য হয়ে যাওয়ায় তাদের প্রায় ঝামেলায় পড়তে হচ্ছে। ব্যক্তি মালিকানাধীন ড্রোনের কারণে বিমান অবতরণসহ নানা ক্ষেত্রেই ঝামেলা পোহাতে হচ্ছে কর্তৃপক্ষের। তাই এবার ডাচ পুলিশ ঈগল পাখি দিয়ে ড্রোন সমস্যা মোকাবিলার সিদ্ধান্ত নিয়েছে।

এই পরিকল্পনা করছে ‘গার্ড ফ্রম অ্যাবোভ’ নামে একটি ডাচ প্রতিষ্ঠান। তাদের পরিকল্পনা অনুযায়ী, ইউরোপের সহজলভ্য শিকারি পাখি টাকমাথা ঈগলের মাধ্যমে অবাঞ্ছিত ড্রোনগুলো দূরে সরিয়ে রাখা। এমনটাই জানানো হয়েছে সিএনএন-এ প্রকাশিত এক প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটির অন্যতম প্রতিষ্ঠাতা বেন ডি কেইজার বলেছেন, শিকারি পাখির অন্যতম দুটি বৈশিষ্ট্য হলো এর গতি আর শক্তি। অনেক সময় অত্যাধুনিক সমস্যাগুলোর সমাধান একেবারে সাদামাটা পদ্ধতিতেই করা সম্ভব। গত বছরের অক্টোবরেই ডাচ পুলিশ শতাধিক ড্রোন শনাক্ত করেছিল। যারা প্রধান প্রধান বিমানবন্দরের আশপাশ দিয়ে বিপজ্জনকভাবে উড়ছিল। শুরুতে ট্র্যাকিং প্রযুক্তি দিয়ে এসব ড্রোনকে সামলানোর কথা চিন্তা করা হলেও তুলনামূলকভাবে ঈগলের মাধ্যমে সমাধান অনেক সাশ্রয়ী এবং সফল হওয়ার সুযোগ বেশি বলে মনে করছে গার্ড ফ্রম অ্যাবোভ।

কিন্তু পরিবেশবাদীরা কিন্তু এই পদ্ধতিতে কিছুটা ক্রটি দেখতে পারছেন। প্রপেলারচালিত ড্রোন ধরতে গিয়ে শিকারি পাখিটিরই ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে।

তবে ডাচ পুলিশ জানিয়েছে, সবকিছু বিচার-বিবেচনা করেই তারা আরও কয়েক মাস পরীক্ষা- নিরীক্ষা করে যেতে চায়। সূত্র: সিএনএন।


ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর