আদালতের সঙ্গে লড়াইয়ে অ্যাপল
আদালতের সঙ্গে লড়াইয়ে অ্যাপল
২০১৬-০২-২৯ ০০:৪৭:০৮
প্রিন্টঅ-অ+


এফবিআই-কে সহায়তায় অ্যাপলকে আদালতের দেওয়া আইফোন আনলকের ‘ব্যাকডোর’ দেওয়ার আদেশের বিরুদ্ধে এবার আইনি লড়াইয়ে যাচ্ছে অ্যাপল। এই আদেশ ফিরিয়ে নিতে আদালতকে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই ‘ব্যাকডোর’ চাওয়ার মাধ্যমে আইন-প্রণয়ণকারী সংস্থা ‘ভয়াবহ ক্ষমতা’ চাইছে এবং এমন পদক্ষেপ সাংবাধিন ও মৌলিক অধিকারের পরিপন্থী, আদালতে দাখিল করা দলিলে এমনটাই দাবি করেছে এই প্রযুক্তি জায়ান্ট।

এফবিআই ‘আবদার’ করে বসেছে স্যান বার্নার্ডিনো মামলা সংশ্লিষ্ট কেবল একটি ফোন নয়, সকল আইফোনের জন্যই যখন-তখন আনলকের একটি ‘পথ’ বানিয়ে দিতে হবে অ্যাপলকে। যদিও এফবিআই বলছে, এই তদন্তের জন্য কেবল একবারই ব্যবহার করা হবে ওই সুবিধা।

কিন্তু এমন সফটওয়্যারের ‘কোনো অস্তিত্ব নেই’ বলে দাবি করেছে অ্যাপল। সেই সঙ্গে এমন পদক্ষেপ নিতে অ্যাপলকে চাপ দেওয়ার কোনো অধিকার নিম্ন আদালতের নেই বলেও যুক্তি দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল জানিয়েছে, গ্রাহকদের ব্যাক্তিগত তথ্য অ্যাকসেস করতে পণ্যের নিরাপত্তা শিথিল করার মতো এমন চাপ, এর আগে কোনো আদালতই কোনো প্রতিষ্ঠানের উপর দেয়নি।

“আদালতের মাধ্যমে বিচার বিভাগ আর এফবিআই যে কংগ্রেস আর আমেরিকান জনগণকে প্রতিসংহত করার ভয়াবহ ক্ষমতা চাইছে, সে বিষয়েই এই মামলা”, অ্যাপলের পক্ষ থেকে আদালতে জমা দেওয়া নথিতে এমনটাই বলা হয়েছে।

এর আগে অ্যাপল প্রধান টিম কুক বলেন, “আমি চাইনা বিষয়টা রেললাইনের মতো সামনে বাড়তে থাকুক। আমি মনে করি না, এত গুরুত্বপূর্ণ একটা বিষয়ের ফয়সালা এভাবে হওয়া উচিত।” এফবিআই-এর চাওয়া পথটিকে ‘ক্যান্সার সমতুল্য সফটওয়্যার’ হিসেবে উল্লেখ করে কুক বলেন, “আমি মনে করি জনগণের নিরাপত্তার বিষয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।”

“মানুষের সুরক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আর আমরা জানি এই বিনিময় মানুষের গোপনীয়তা অবিশ্বাস্যভাবে লঙ্ঘন করতে পারে”, যোগ করেন তিনি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর