গুগলের জায়ান্ট কর ফাঁকির অভিযোগ
গুগলের জায়ান্ট কর ফাঁকির অভিযোগ
২০১৬-০২-২৬ ০১:২৯:৩৫
প্রিন্টঅ-অ+


ফ্রান্স কর্তৃপক্ষ দাবি করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ১.৬ বিলিয়ন ইউরো কর পরিশোধ করেনি।

বিবিসির খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যকে গুগল ১৩০ মিলিয়ন পাউন্ড কর দেওয়ার অঙ্গিকার করে। তবে ফ্রান্সের দাবি করা করের পরিমাণ যুক্তরাজ্যের চেয়ে অনেক বেশি।

ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি জানায়, গুগল এবং দেশটির কর্তৃপক্ষের সাথে মধ্যস্থতা করার সম্ভাবনা রয়েছে। সম্পূর্ণ অংক ফেরত হয়তো না ও দিতে পারে গুগল। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বর্তমানে ফ্রান্স ভ্রমনে রয়েছেন। বুধবার রাতে ফ্রান্সের অর্থনীতিমন্ত্রী এমানুয়েল মেক্রোনের সাথে দেখা করেছেন। তবে কর সংক্রান্ত বিষয়টি আলোচনায় এসেছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। গুগল এই বিষয়ে কোনো মন্তব্য বা প্রতিবেদন প্রকাশ করেনি।

ফ্রান্স কর্তৃপক্ষ বিবিসিকে জানায়, বিষয়টি গোপনীয়। সাম্প্রতিক সময়ে ইন্টারনেট জায়ান্ট এই কোম্পানিটির কর সংক্রান্ত বিষয়টি বেশ আলোচিত হয়ে আসছে।

জানুয়ারি মাসে গুগল যুক্তরাজ্য সরকারের সাথে একটি চুক্তিতে অনুযায়ী যুক্তরাজ্যকে অতিরিক্ত ১৩০ মিলিয়ন পাউন্ড কর প্রদান করবে। তবে চুক্তির বিষয়টি বেশ সমালোচিত হয়েছিল তখন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর