ড্রোন প্রযুক্তি পরীক্ষায় জোট বাঁধছে ইনটেল ও এটিঅ্যান্ডটি
ড্রোন প্রযুক্তি পরীক্ষায় জোট বাঁধছে ইনটেল ও এটিঅ্যান্ডটি
২০১৬-০২-২৩ ১৩:২২:২৬
প্রিন্টঅ-অ+


মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এবং চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল জোট বাঁধতে যাচ্ছে এবার। লক্ষ্য ড্রোন প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো।

এ প্রসঙ্গে এটিঅ্যান্ডটি এক বিবৃতিতে জানিয়েছে,তারহীন দ্রুত গতির এলটিই নেটওয়ার্কের সাহায্যে ড্রোন ব্যবহার পরীক্ষা করতেই প্রতিষ্ঠান দুটি এই উদ্যোগ নিয়েছে। যৌথ এই উদ্যোগের মাধ্যমে এলটিই নেটওয়ার্কে বেশি উচ্চতায় এবং উড্ডয়নের সময় সম্ভাব্য নানা বাঁধা কাটিয়ে ড্রোন কতটা দক্ষতার সঙ্গে কাজ করতে পারে, সে বিষয়টিই পরীক্ষা করবে ইনটেল ও এটিঅ্যান্ডটি।

ইনটেল গত কয়েকবছর যাবত ড্রোন প্রযুক্তিতে বেশ ভালো পরিমাণে বিনিয়োগ করে আসছে । আর তারহীন নেটওয়ার্ক সৃষ্টির ক্ষেত্রে বাজারে এটিঅ্যান্ডটির আধিপত্যও বেশ। যন্ত্রের মধ্যে সংযোগ, গাড়ির গ্যাজেট, বাড়ি এমনকি ড্রোনেও এখন এই প্রতিষ্ঠানের সক্রিয় অংশগ্রহণ রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী হচ্ছে ভেরাইজন ও অ্যামাজনের মতো প্রতিষ্ঠান।

এ বিষয়ে এটিঅ্যান্ডটি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রিস পেনরোজ বলেন, “এটিঅ্যান্ডটি এবং ইনটেল মিলে পরীক্ষা করবে ঠিক কীভাবে এই নেটওয়ার্ক ড্রোনকে বিভিন্ন ব্যবসায়িক কাজে পারদর্শী করে তুলতে পারবে।” এটিঅ্যান্ডটি-এর এলটিই নেটওয়ার্ক কৃষি, বীমা এবং নির্মাণকাজে তারহীন যোগাযোগ তৈরিতে সাহায্য করবে বলেও জানান তিনি।

ইতিমধ্যে ‘ইনটেল ড্রোন জোন’ তৈরি করেছে ইনটেল চলতি সপ্তাহে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে, এটিঅ্যান্ডটি নেটওয়ার্ক ব্যবহার করে ড্রোনের ব্যবহার দেখানোর জন্য।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর