চার বছরের শিশুর যাবজ্জীবন কারাদণ্ড!
চার বছরের শিশুর যাবজ্জীবন কারাদণ্ড!
২০১৬-০২-২৩ ১০:৩৬:১১
প্রিন্টঅ-অ+


ইনডিপেনডেন্ট অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় মিসরের একটি আদালত ‘হত্যার দায়ে’ চার বছরের এক ছেলেশিশুকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন। হত্যাকাণ্ডের ঘটনাটি যখন ঘটে তখন ওই শিশুর বয়স ছিলো এক বছর।

আহমেদ মনসুর কারমি নামের ওই শিশুর বিরুদ্ধে হত্যার চারটি, হত্যাচেষ্টার আটটি, সম্পদ নষ্টের একটি এবং সেনা ও পুলিশ কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। আহমেদ হচ্ছে এসব ঘটনায় করা মামলার ১১৫ আসামির একজন। তাদেরও একই সাজা হয়েছে।

আহমেদের আইনজীবী ফয়সাল আল-সাইদ জেরুজালেম পোস্টকে বলেন, ভুলে এ মামলায় শিশুটির নাম অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু আদালত আহমেদের জন্মসনদটি বিচারকের কাছে দেননি। তার জন্ম ২০১২ সালের সেপ্টেম্বরে।

ফয়সাল বলেন, ‘দেশটির নিরাপত্তা বাহিনী আসামিদের নামের তালিকায় আহমেদের নাম অন্তর্ভুক্ত করার পর তাদের কাছে শিশুদের জন্মসনদ দেওয়া হয়। কিন্তু এরই মধ্যে মামলাটি সামরিক আদালতে স্থানান্তরিত হয়। শিশুটির অনুপস্থিতেই আদালত শুনানি করে রায় ঘোষণা করেন। এতেই প্রমাণিত হয়, বিচারক মামলার নথি পড়ে দেখেননি।’

আরেকজন আইনজীবী বলেন, এর মধ্য দিয়ে বোঝা যায় মিসরে কোনো ন্যায়বিচার নেই। তিনি বলেন, ‘মিসরে বিচারের মাপকাঠি পাল্টানো যায় না। এখানে ন্যায়বিচার নেই। এখানে যুক্তি বলতে কিছু নেই। যুক্তির মৃত্যু হয়েছে অনেক আগেই। মিসর উন্মত্ত হয়ে গেছে। একদল উন্মত্ত শাসন করছে দেশটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর