এফবিআই প্রতিষ্ঠানটির ভেতরে বড় ধরনের গলদ আছে
এফবিআই প্রতিষ্ঠানটির ভেতরে বড় ধরনের গলদ আছে
২০১৬-০২-২২ ১৫:১০:৩২
প্রিন্টঅ-অ+


সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জন ম্যাকাফি আইফোন ‘আনলক’ কাহিনিতে আসলেন নতুন চরিত্র হয়ে।

যুক্তরাষ্ট্রের স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে অভিযুক্ত সৈয়দ রিজোয়ান ফারুক নামে এক ব্যাক্তি। তদন্তের স্বার্থে তার ব্যবহৃত আইফোন আনলকের প্রয়োজন পড়ে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই-এর। ওই আইফোন আনলক করে এফবিআই-কে সহায়তা করতে অ্যাপলকে আদেশ দেয় লস অ্যাঞ্জেলস-এর এক আদালত।

সমস্যা হল, এফবিআই আবদার করে বসেছে কেবল ওই একটি ফোন নয়, সকল আইফোনের জন্যই যখন-তখন আনলকের একটি ‘পথ’ বানিয়ে দিতে হবে অ্যাপলকে। যদিও এফবিআই বলছে, এই তদন্তের জন্য কেবল একবারই ব্যবহার করা হবে ওই সুবিধা।

অ্যাপলের কোনো আপত্তি থাকলে তা জানাতে বেধেঁ দেওয়া হয় পাঁচ দিনের সময়। পাঁচদিন তো দূরের কথা, একদিন সময়ও নেয়নি অ্যাপল, ওই আদেশ প্রত্যাখ্যান করে প্রতিষ্ঠানটি। অ্যাপল প্রধান সাফ জানিয়ে দেন তার জবাব, কোনোভাবেই করা হবে না এমন কাজ। পরে প্রযুক্তি খাতের প্রভাবশালী ব্যক্তিরাও অ্যাপলকে সমর্থন দেয়।

কিন্তু এবার সম্ভবত ওই আইফোন আনলকের সমাধান পেল এফবিআই! সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী জন ম্যাকাফি করে দিলেন এই সমাধান!

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এ প্রকাশ হয়েছে জন ম্যাকাফি-এর এক সংক্ষিপ্ত সাক্ষাৎকার। এতে তিনি বলেছেন, “আমি ওই স্যান বার্নার্ডিনো ফোনটি বিনামূল্যে আনলক করে দেব, তাই অ্যাপলকে আর তাদের পণ্যের জন্য কোনো ব্যাকডোর বানাতে হবে না।”

তিনি বলেন, “এটি একটি কালো দিন। আর বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্র হিসেবে যুক্তরাষ্ট্রের পতন শুরু হল। সরকার আমাদের ঐতিহ্যবাহী সাইবার নিরাপত্তা আর সাইবার প্রতিরক্ষা ব্যবস্থাকে ধারহীন করতে চাইছে, আর তারা আমাদের এমন একটি জায়গার কাছে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে যেখানে সন্দেহাতীতভাবে সাইবারযুদ্ধ অপেক্ষা করছে। এক্ষেত্রে ‘অস্ত্র’ ছাড়া অন্য কোনো কড়া শব্দ না নিয়েই বলছি, আমাদের শত্রুরা আমাদের নিরস্ত্র অবস্থা দেখে দয়া দেখাবে আর আমাদেরকে সঙ্গে ন্যায় আচরণ করবে এমন ভাবার কোনো কারণ নেই।”

এ সম্পর্কে বলতে গিয়ে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন-কে খোঁচা দিয়েছেন ম্যাকাফি। তিনি বলেন, “যদি পোলিশ পুলিশ মিষ্টিভাবে মানা করতো, তবে কি হিটলার পোল্যান্ড আক্রমণ থামিয়ে দিত? যারা মনে করেছেন এটা হত, তাদের উচিত শক্তভাবে হিলারি ক্লিনটনের পাশে দাঁড়ানো- যার সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্মে চীনের সঙ্গে আলোচনার বিষয় রয়েছে, যাতে চীন আর আমাদের বিরুদ্ধে সাইবার আক্রমণ না চালায়।”

প্রশ্ন ছুঁড়ে দিয়ে তিনি বলেন, "এফবিআই কেন নিজেরা এই এনক্রিপশন ভাঙ্গতে পারছে না? মার্কিন সরকার যতটা দিতে পারে তার সবটুকু সম্পদই তাদের কাছে আছে।”

“টিম কুক আর অ্যাপলের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমি বিশ্বের সবচেয় ভালো হ্যাকারদের দলের সঙ্গে কাজ করি।” সেই সঙ্গে তিনি বলেন, “আমি যদি স্যান বার্নার্ডিনো ফোনের এনক্রিপশন ভাঙতে না পারি, তবে আমি নিল কাভুটো-এর অনুষ্ঠানে আমার নিজের জুতা খাব। এটা সত্য এবং সাধারণ কথা।” নিল কাভুটো একজন মার্কিন উপস্থাপক।

কেন এফবিআই-এ বিশ্বসেরা হ্যাকাররা কাজ করে না? এর জবাবে তিনি বলেন, “কারণ, ২৪ ইঞ্চি বেগুনি রঙের মো’হক করা, ১০-গজের কানের দুল পরা, চেহারায় ট্যাটু আঁকা বা কাজের সময় গাঁজা খেতে চায় আর প্রতি বছর পাঁচ লাখ ডলারের নিচে কাজ করবে না এমন লোকদের এফবিআই নিয়োগ দেবে না। অথচ হ্যাকাররা এমনই। কিন্তু বাজি ধরে বলতে পারি, চীনা আর রুশরা অনেক বছর ধরে এমন লোক নিয়োগ করছে।”

সবশেষে এফবিআই-এর উদ্দেশ্যে দেওয়া প্রস্তাবে রীতিমত বোমা ফাটান ম্যাকাফি। তিনি বলেন, “তো, এফবিআই-কে আমি একটা প্রস্তাব দিচ্ছি। আমি করব, বিনামূল্যে, আমার দলকে নিয়ে স্যান বার্নার্ডিনো ফোন-এর তথ্য ডিক্রিপ্ট করব। আমরা প্রথমে ‘সোশাল ইঞ্জিনিয়ারিং’ ব্যবহার করব, আর এতে তিন সপ্তাহ লাগবে। আপনারা যদি আমার প্রস্তাব গ্রহণ করে, তাহলে আর আপনাদের অ্যাপলকে তাদের পণ্যের জন্য ব্যাক ডোর করে দিতে বলতে হবে না, যার মাধ্যমে আমেরিকার পতন শুরু হবে।”

তাকে প্রশ্ন করা হয়, এফবিআই আপনার সঙ্গে যোগাযোগ কীভাবে করবে। উত্তরে তিনি বলেন, “জন ম্যাকাফির ফোন নাম্বার যদি এফবিআই যোগার করতে না পারে, বলতেই হবে প্রতিষ্ঠানটির ভেতরে বড় ধরনের গলদ আছে।”

“যদি আমার পরিচয় নিয়ে আপনাদের কোনো সন্দেহ থাকে, ‘সাইবার সিকিউরিটি লিজেন্ড’ লিখে গুগল করুন আর দেখুন আড়াই লাখেরও বেশি ফলাফলের মধ্যে প্রথম দশটিতে কার নাম প্রদর্শিত হয়।”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর