মার্কিন প্রেসিডেন্সিয়াল অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের সাইফ
মার্কিন প্রেসিডেন্সিয়াল অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের সাইফ
২০১৬-০২-২২ ১৩:১৪:০৩
প্রিন্টঅ-অ+


বাংলাদেশি বিজ্ঞানী সাঈফ সালাহউদ্দিন পাচ্ছেন মার্কিন প্রেসিডেন্টের ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ডস ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ পুরস্কার। এটি বিজ্ঞান এবং প্রকৌশল বিষয়ে উদ্ভাবন এবং গবেষণায় বিশেষ কৃতিত্ব প্রদর্শনকারী তরুণ বিজ্ঞানীদের জন্যে এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার।

এবার এ পুরস্কারের জন্য মোট ১০৫ জনকে নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে একমাত্র বাংলাদেশি হচ্ছেন সাঈফ সালাহউদ্দিন।

শরিয়তপুরের সন্তান এবং বর্তমানে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বার্কলে-তে অধ্যাপনারত ড. সাঈফ কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসর তৈরির কাজে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার পাবেন।

হোয়াইট হাউজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে গত ১৮ ফেব্রুয়ারি।

এ প্রসঙ্গে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, জলবায়ু পরিবর্তন থেকে আমাদের স্বাস্থ্য নিশ্চিত এবং সামগ্রিক উন্নয়নের যে চ্যালেঞ্জ রয়েছে তা যথাযথভাবে মোকাবেলায় গৃহীত পদক্ষেপগুলো ত্বরান্বিত করার ক্ষেত্রে এসব মেধাবী তরুণ বিজ্ঞানীদের গবেষণা কর্ম অবদান রাখছে। এজন্যে আমি আমেরিকার জনসাধারণের পক্ষ থেকে এদেরকে অভিনন্দন জানাচ্ছি। আশা করছি দেশবাসী তথা মানবতার কল্যাণে তাদের যে আগ্রহ তা অব্যাহত রাখবেন।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর