৫১% মার্কিন নাগরিক অ্যাপল-এর বিপক্ষে
৫১% মার্কিন নাগরিক অ্যাপল-এর বিপক্ষে
২০১৬-০২-২২ ১৩:০৩:০৬
প্রিন্টঅ-অ+


ফোন আনলককে কেন্দ্র করে চলমান অ্যাপল-এফবিআই লড়াইয়ে মার্কিন নাগরিকদের মনোভাব জানতে করা হয় এক জরিপ। এ জরিপের বরাতে জানা গেছে, ৫১ শতাংশ মার্কিন নাগরিক চাচ্ছেন ফোন আনলকের ব্যাপারে এফবিআই-কে সহযোগিতা করুক অ্যাপল। অন্যদিকে একই ইসুতে অ্যাপলের পক্ষ নিয়েছেন ৪১ শতাংশ মার্কিন নাগরিক।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, অনলাইন-জরিপ প্রতিষ্ঠান সার্ভেমাংকি ইনকর্পোরেটেড জরিপটি সম্পন্ন করেছে।প্রায় ১০০০ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক নিজ মতামত ও অবস্থান প্রকাশ করেছেন এ জরিপে।

ইতোমধ্যেই অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকসহ সিলিকন ভ্যালির প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এই লড়াইয়ে অ্যাপলের পক্ষ নিয়ে নিজ নিজ মন্তব্য জানালেও জরিপে দেখা গেছে, স্বয়ং অ্যাপল গ্রাহকদের ৪৬ শতাংশ মনে করছেন অ্যাপলের উচিত এফবিআইকে ফোন আনলকে সহায়তা করা। অন্যদিকে আবার এক তৃতীয়াংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অ্যাপলের পক্ষে নিজ অবস্থান প্রকাশ করেছেন বলেই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

এ প্রসঙ্গে ওয়াল স্ট্রিট জার্নালের মন্তব্য হচ্ছে, সার্ভেমাংকির এই জরিপ থেকে বোঝা যাচ্ছে, সাধারণের আগ্রহ ও মতামত এবং সিলিকন ভ্যালিভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যথেষ্ট দূরত্ব রয়েছে। কিন্তু এই পক্ষ বাছাইয়ের ক্ষেত্রে অ্যাপল প্রধান নির্বাহীর চিঠি যে অন্যতম একটি ভূমিকা পালন করছে সে বিষয়টিও পরিষ্কারভাবে উঠে এসেছে জরিপের ফলাফলে।

গ্রাহকদের উদ্দেশ্যে লেখা টিম কুক-এর ওই চিঠিটি পড়েছেন জরিপে অংশগ্রহণকারী মাত্র ১৬ শতাংশ মার্কিন নাগরিক এবং তাদের অর্ধেকেরও বেশি অ্যাপলকেই সমর্থন করছেন। জরিপের তথ্য অনুযায়ী, যারা এ বিষয়ে এফবিআই-এর পক্ষ নিয়েছেন, তাদের সিংহভাগই ওই চিঠিটি পড়েননি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর