২০৫০ সালের মধ্যে অন্ধ হয়ে যাবে শতকোটি মানুষ
২০৫০ সালের মধ্যে অন্ধ হয়ে যাবে শতকোটি মানুষ
২০১৬-০২-২২ ১২:৪৭:৫৬
প্রিন্টঅ-অ+


২০৫০ সাল নাগাদ বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক সংখ্যকের দৃষ্টিশক্তি কমে যাবে। আশঙ্কা করা হচ্ছে এই সংখ্যার পাঁচ ভাগের এক ভাগ মানুষের সম্পূর্ণ দৃষ্টিহীন হয়ে যাবে। আর এর পেছনে সবচে বড় কারণ হিসেবে ধরা হচ্ছে কম্পিউটারের ব্যবহার।

চলতি সপ্তাহে অপথালমোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই তথ্যগুলো উঠে এসেছে। প্রতিবেদনে জানানো হয়েছে, ২০৫০ সালের মধ্যে প্রায় ৫০০ কোটি মানুষের চোখের দৃষ্টিশক্তি কমে যাবে এবং বংশগত বৈশিষ্ট্যের পরিবর্তন ও পরিবেশগত কারণেও এই দৃষ্টিশক্তি কমে যাওয়ার হার বাড়বে। ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলস অস্ট্রেলিয়া, ব্রায়ান হোল্ডেন ভিশন ইন্সটিটিউট এবং সিঙ্গাপুর আই রিসার্চ ইন্সটিটিউটের কর্মকর্তারা দৃষ্টিশক্তিবিষয়ক এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন।

গবেষকদের মতে, দৃষ্টিসীমার মধ্যে খুব কাছ থেকে যে কাজগুলো করা হয়, সেগুলো চোখের ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। এক্ষেত্রে দীর্ঘসময় সময় কম্পিউটারের ব্যবহার বড় একটি ভূমিকা রাখতে পারে বলেও ওই প্রতিবেদনে দাবি করেছেন গবেষকরা। গবেষকরা আরও জানিয়েছেন, মানুষের বর্তমান প্রচলিত জীবনধারা অব্যাহত থাকলে, ভবিষ্যতে ১০০ কোটি মানুষের সম্পূর্ণভাবে দৃষ্টিহীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর তথ্য অনুযায়ী, এ সমস্যা মোকাবেলায় মানুষের আরও সমন্বিত চক্ষু সেবা গ্রহণের পরিকল্পনা করা জরুরি এবং দৃষ্টিক্ষীণতার বিস্তার নিয়ন্ত্রণের লক্ষ্যে উন্নত চিকিৎসা নিয়েও গবেষণা করা প্রয়োজন বলে মনে করছেন গবেষকরা।

এ প্রসঙ্গে গবেষণা প্রতিবেদনটির গবেষক, ব্রায়ান হোল্ডেন ভিশন ইন্সটিটিউটের প্রধান নির্বাহী ও অধ্যাপক কোভিন নাইডু বলেছেন, “প্রতি বছর অপ্টোমেট্রিস্ট অথবা অপথালমোলজিস্টের কাছে শিশুদের চোখ পরীক্ষা করানোর ব্যাপারটিও নিশ্চিত করতে হবে আমাদের। যাতে করে চোখের ঝুঁকিতে রয়েছে এমন শিশুদের একদম শুরুতেই চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হয়।”

এ ছাড়াও অন্যান্য উপায়, যেমন বিশেষভাবে ডিজাইন করা চশমা, লেন্স বা প্রয়োজনীয় ওষুধের মাধ্যমে এই সমস্যা কাটিয়ে উঠার সম্ভাবনা রয়েছে, কিন্তু সেজন্য উন্নত চিকিৎসা নিয়ে আরও গবেষণা করতে হবে, আর এর জন্য প্রচুর বিনিয়োগের প্রয়োজন পড়বে বলেই জানিয়েছেন নাইডু।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর