ইরানে সাইবার হামলা চালাবে যুক্তরাষ্ট্র
ইরানে সাইবার হামলা চালাবে যুক্তরাষ্ট্র
২০১৬-০২-২০ ১৫:০৭:৫৬
প্রিন্টঅ-অ+


ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে কুটনৈতিক পরমাণু চুক্তি চলছিল তা কোনো কারণে ব্যর্থ হলে চালানো হত সাইবার হামলা। আগে থেকেই এ পরিকল্পনা করে রেখেছিল যুক্তরাষ্ট্র।

ফেব্রুয়ারির ১৬ তারিখে সামরিক ও গোয়েন্দা কর্মকর্তা এবং ‘জিরো ডেইজ’ নামের এক তথ্যচিত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

সাইবার হামলাটির কোড নাম দেওয়া হয়েছে ‘নাইট্রো জিউস’। নাইট্রো জিউস-এর মাধ্যমে ইরানের বৈদ্যুতিক পাওয়ার গ্রিডের প্রধান প্রধান অংশ, এয়ার ডিফেন্স ও যোগাযোগ ব্যবস্থা বিকল করে দেওয়ার পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের।

সাইবার আক্রমণের এই পরিকল্পনাটি করেছে পেন্টাগন। পরিকল্পনাটির মূল উদ্দেশ্য হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিশ্চিত করা যে ইরানের সঙ্গে কুটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলেও, তাদের হাতে বিকল্প রাস্তা খোলা ছিল।

নাইট্রো জিউস-এর প্রস্তুতির জন্য ইতোমধ্যেই লাখো ডলার এবং হাজারো সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের প্রচুর সময় ব্যয় হয়েছে। ইরানের কম্পিউটার নেটওয়ার্কে এর মধ্যেই ইলেকট্রনিক ডিভাইস ইনস্টল করাও হয়ে গেছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

অন্যদিকে ঠিক যে সময়ে এই সাইবার আক্রমণ চালানো হবে, ঠিক সে সময়টিতেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ভিন্ন এক সাইবার আক্রমণের সাহায্যে দেশটির পারমাণবিক এলাকা বিকল করে দেবে বলেই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির তরফ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র আদৌ এরকম কোনো কর্মসূচী হাতে নিয়েছে কিনা, সে বিষয়ে শতভাগ নিশ্চিত হতে বিভিন্ন ব্যক্তিবর্গের মন্তব্য সংগ্রহ করার চেষ্টা করেছে তারা। কিন্তু হোয়াইট হাউজ, ডিপার্টমেন্ট অফ ডিফেন্স এবং অফিস অফ দ্য ডিরেক্টর অফ ন্যাশনাল ইনটিলিজেন্স এ বিষয়ে জানিয়েছে, অনিশ্চিত সামরিক পরিকল্পনা প্রসঙ্গে তারা কোনো মন্তব্য করবেন না।

পেন্টাগন-ও এ বিষয়ে নিরব বলেই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর