সবচেয়ে সবচেয়ে বড় টেলিস্কোপ তৈরি করছে চীন
সবচেয়ে সবচেয়ে বড় টেলিস্কোপ তৈরি করছে চীন
২০১৬-০২-২০ ১৪:৫৪:২৯
প্রিন্টঅ-অ+


এবার ৫০০ মিটার চওড়া টেলিস্কোপ তৈরি করতে যাচ্ছে চীন। মহাকাশ গবেষণার জন্য ফাস্ট (FAST) নামের এই টেলিস্কোপই হতে যাচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে সবচেয়ে বড় টেলিস্কোপ জানিয়েছে বিবিসি।

নতুন এই টেলিস্কোপটির জন্য জায়গার ব্যবস্থা করতে চীনের গুউহুর দক্ষিণ-পশ্চিম অঞ্চলের প্রায় ১০ হাজার বাসিন্দাকে পুনর্বাসনের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করেছে দেশটি। এর ফলে টেলিস্কোপের বিদ্যুৎচুম্বকায়নের ক্ষেত্রে কোনো অবাঞ্ছিত বাঁধা থাকবে না। এ সম্পর্কে এ প্রকল্পের প্রধান বিজ্ঞানী জানান, টেলিস্কোপটি মহাকাশে বুদ্ধিমান প্রাণ সন্ধানের কাজে লাগবে।

নতুন এই টেলিস্কোপটিতে ৫০০ মিটার চওড়া গোলাকার রেডিও অ্যাপারচার ব্যবহার করা হবে। এটি বানাতে খরচ হবে ১২০ কোটি ইউয়ান, আর এ বছরই এর পরীক্ষামূলক ব্যবহার শুরু করবে চীন।

চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই টেলিস্কোপটির শব্দধারণ যন্ত্রের ৫ কিলোমিটারের মধ্যে থাকা ৯১১০ বাসিন্দাকে অন্যত্র সরানো হবে। এজন্য তাদেরকে ১২ হাজার ইউয়ান ক্ষতিপূরণ দেবে চীন সরকার। এর মধ্যে কিছু বাসিন্দাকে বাসস্থানের জন্য বাড়তি অর্থও দেওয়া হবে।

এ ব্যাপারে দেশটির আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা লি ইউশেং বলেন, "এই পুনর্বাসনের ফলে একটি সুষ্ঠ বিদ্যুৎচুম্বক তরঙ্গের পরিবেশ তৈরি হবে।" তবে, এই পুনর্বাসন নিয়ে অসন্তোষ রয়েছে দেশটির বাসিন্দাদের মাঝে। কারণ, এর আগে বড় বাঁধ আর খাল বানাতে নেওয়া পুনর্বাসন প্রকল্পের ক্ষেত্রে দেওয়া ক্ষতিপূরণ নিয়ে সন্তুষ্ট ছিলেন না তারা।

এখন পর্যন্ত সবচেয়ে বড় টেলিস্কোপ হলো- অ্যারেকিবো অবজারভেটরি। পুয়ের্তো রিকোতে রাখা এই টেলস্কোপটি ৩শ মিটার চওড়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর