কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য পুরস্কার
কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য পুরস্কার
২০১৬-০২-২০ ১৪:৩৬:৫১
প্রিন্টঅ-অ+


উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আনা হয়েছে নতুন এক্স প্রাইজ। প্রযুক্তি, বিনোদন আর ডিজাইন নিয়ে হওয়া টেড সম্মেলনে নতুন এই পুরস্কার চালুর ঘোষণা দেওয়া হয়।

জলবায়ু পরিবর্তনের সমস্যাকে দূর করার জন্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে এই পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ২০২০ সালে এই পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর পুরস্কার হিসেবে বিজয়ীকে দেওয়া হবে ৫০ লাখ মার্কিন ডলার।

পৃথিবীর সবচেয়ে বড় সমস্যাগুলোর মধ্য থেকে একটি শনাক্ত করে এর সমাধান করার জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করা দলকে এই পুরস্কার দেওয়া হবে।

প্রযুক্তি জায়ান্ট গুগলের সঙ্গে মিলে সম্মেলনে আরেকটি পুরস্কার চালু করা হয়েছে। এর লক্ষ্য চাঁদে একটি রোবট পাঠানো এবং আরেকটি পুরস্কার শরীরের সুস্থতা মাপার ট্রাইকরডার বানানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। ট্রাইকরডার এমন একটি যন্ত্র যা মানুষের শরীর স্ক্যান করতে পারে এবং যে কোন রোগ নির্ণয় করতে পারবে।

কৃত্তিম বুদ্ধিমত্তা যেন মানুষের ভাল কাজে ব্যবহার করা হয়, সেজন্যই এই পুরস্কার চালু করা হয়েছে।

এক্স-প্রাইজ ফাউন্ডেশন এর প্রধান পিটার ডিয়ামেন্ডিস জানান, এই প্রতিযোগিতার নিয়ম শিথিল রাখা হবে, কারণ এটি একটি দ্রুত পরিবর্তন হওয়া প্রযুক্তি।

প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম এই প্রতিযোগিতার সঙ্গে সরাসরি যুক্ত আছে। আর এই প্রতিষ্ঠান অংশগ্রহণকারীদের নিজেদের বিভিন্ন সম্মেলনে যোগ দেওয়ার সুযোগ দেবে।

২০২০ সালে অনুষ্ঠিতব্য চূড়ান্ত পর্বে সেরা তিন দলকে নিয়ে আসা হবে। চলতি বছর মে-তে এ সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর