ফাইল মুছে দিয়েছে ক্রিয়েটিভ ক্লাউড, ক্ষোভ গ্রাহকদের
ফাইল মুছে দিয়েছে ক্রিয়েটিভ ক্লাউড, ক্ষোভ গ্রাহকদের
২০১৬-০২-১৮ ০০:০৬:২৪
প্রিন্টঅ-অ+


গ্রাহকদের ম্যাক কম্পিউটারের হার্ডড্রাইভ থেকে ফাইল মুছে দিয়েছে অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড। প্যাচ আপডেট করার পর এ কাজটি করেছে তারা। লাখো ক্রিয়েটিভ ক্লাউড গ্রাহক ক্ষোভ প্রকাশ করেছেন বিষয়টি নিয়ে।

ক্রিয়েটিভ ক্লাউড আপডেট করার পর, সফটওয়্যারটি ম্যাক হার্ডড্রাইভে প্রবেশ করেই বর্ণানুক্রমিকভাবে ফোল্ডার প্রথমে যা পেয়েছে তা মুছে দিয়েছে। ম্যাক কম্পিউটারের ‘ফাইল-নেমিং’ নিয়মের কারণে সফটওয়্যারটির বাগ প্রায়শই কম্পিউটারের ‘হিডেন’ ও ‘ডেটা ব্যাকআপ’ ফাইল মুছে দেয় বলেই জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। ইতোমধ্যেই সমস্যাটির সমাধানেই ১৪ তারিখ নতুন আরেকটি ফিক্স ইসু করেছে অ্যাডোবি।

১১ ফেব্রুয়ারি ক্রিয়েটিভ ক্লাউডের এ সমস্যাটি সম্পর্কে প্রথম জানিয়েছিল ডেটা ব্যাকআপ সফটওয়্যার সেবাদাতা ব্যাকব্লেজ। ওই সময়ে হাজারো গ্রাহক তাদের কাছে ‘সাপোর্ট রিকোয়েস্ট’ পাঠাচ্ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে প্রতিষ্ঠানটি জানায়, ক্রিয়েটিভ ক্লাউড আপডেট-এর জন্য এই সমস্যার সম্মুখীন হচ্ছেন গ্রাহকরা। ম্যাকের ক্রিয়েটিভ ক্লাউড সংস্করণ ৩.৫.০.২০৬-এ এই সমস্যা রয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে এক ব্লগ পোস্টে ব্যাকব্লেজ লিখেছে, “আমরা বিষয়টি নিয়ে পরীক্ষা করছিলাম এবং একটা সময় বুঝতে পারলাম ক্রিয়েটিভ ক্লাউডে ‘সাইন-ইন’ দেওয়ার কারণেই এই সমস্যা হচ্ছে।”

অন্যদিকে এ প্রসঙ্গে এক বিবৃতিতে অ্যাডোবি বলেছে, “ফেব্রুয়ারির ১২ তারিখ আমরা জানতে পেরেছি যে ক্রিয়েটিভ ক্লাউডের ডেস্কটপ অ্যাপ্লিকেশন-এর আপডেটের কারণে বেশ কিছু গ্রাহক সমস্যার সম্মুখীন হচ্ছেন। আমরা ‘ডিস্ট্রিবিউশন’ থেকে ওই আপডেটটি সড়িয়ে নিয়েছি এবং সমস্যা সমাধানে সেখানে নতুন আরেকটি দিয়েছি।”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর