‘ট্রিম্যান’ আবুলের প্রথম সার্জারি
‘ট্রিম্যান’ আবুলের প্রথম সার্জারি
২০১৬-০২-১৬ ০৩:০৮:৪৩
প্রিন্টঅ-অ+


আগামী শনিবার বিরল রোগে আক্রান্ত ‘ট্রিম্যান’ আবুল বাজানদারের প্রথম সার্জারি করা হবে বলে জানিয়েছেন ডা. সামন্ত লাল সেন। ডা. সামন্ত লাল সেন বলেন, ‘আগামী শনিবার আমরা আবুল বাজানদারের প্রথম সার্জারি করার সিদ্ধান্ত নিয়েছি। সবার কাছে দোয়া চাই, যেন আমরা সফল হতে পারি।’

ডা. সেন আরও জানান, আবুল বাজানদারসহ তার বাবা এবং মায়ের রক্ত, আক্রান্ত অংশের টিস্যু এবং লালা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল, সেগুলো তারা পেয়েছেন। তাদের টিমের সঙ্গে ওই চিকিৎসকদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। বাজানদারের চিকিৎসায় যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা তাদের সহযোগিতা করবেন।

এদিকে, আবুল বাজনদারের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডে আরও তিন চিকিৎসক নতুন করে যুক্ত হয়েছেন। তারা হলেন- চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক কবীর চৌধুরী, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক এবিএম খুরশিদ আলম এবং অধ্যাপক একেএম শহীদুল ইসলাম। নতুন এ তিন চিকিৎসককে নিয়ে আবুল বাজানদারের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের চিকিৎসকের সংখ্যা দাঁড়ালো নয় জনে। এর আগে ছয় সদস্যের মেডিক্যাল বোর্ড গঠিত হয়েছিল।

চিকিৎসকেরা জানিয়েছেন, প্রাথমিকভাবে আবুল বাজানদারের রোগটিকে ‘ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিস’ বলে ধারণা করা হচ্ছে। এটি ত্বকের একটি অসুখ এবং এটি হয় সাধারণত ভাইরাস থেকে। তবে বিভিন্ন অপচিকিৎসাও এর জন্য দায়ী।

এদিকে বিরল এই রোগে আক্রান্ত আবুল বাজানদারের চিকিৎসার সম্পূর্ণ খরচ সরকার বহন করবে বলে ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি খুলনা থেকে এসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন আবুল বাজানদার। তিনি গত ১০ বছর ধরে বিরল রোগে ভুগছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর