মানুষের কর্মক্ষেত্রে জন্য রোবট এখন হুমকি!
মানুষের কর্মক্ষেত্রে জন্য রোবট এখন হুমকি!
২০১৬-০২-১৫ ০২:৫৮:২৮
প্রিন্টঅ-অ+


উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিনিয়তই বাড়ছে রোবটের ব্যবহার। কৃত্রিমবুদ্ধিমত্তাসম্পন্ন এসব রোবট এখন অনেক ক্ষেত্রেই মানুষের মতো কাজ করছে। আগামী ৩০ বছরের মধ্যে রোবটের কারণে, মোট জনসংখ্যার অর্ধেক পরিমাণ মানুষ কর্মহীন হবে বলে ধারণা প্রকাশ করেছেন একজন কম্পিউটার বিশেষজ্ঞ।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, গাড়ি চালনা, বুদ্ধিমান ড্রোন এবং স্মার্ট মুদ্রা ট্রেডিং মেশিনে রোবটের ব্যবহার লক্ষণীয়ভাবে বেড়ে চলেছে। ভবিষ্যতে অন্যান্য সকল ক্ষেত্রে রোবটের প্রাধান্য দেখা যাবে। আর সে কারণেই মানুষের কর্মক্ষেত্রের একটা বড় জায়গা নেবে রোবট। এতে কিছু মানুষ অবসর জীবনযাপন করার সুযোগ যেমন পাবে তেমনি কিছু সংখ্যক মানুষ দীর্ঘ সময়ের জন্য কর্মহীনতায় পড়বে বলে ধারণা করছেন টেক্সাসের হিউস্টনে অবস্থিত রাইস ইউনিভার্সিটির হিসাবনিকাশ প্রকৌশলের প্রফেসর মোশে ভার্দি।

এ বিষয়ে ভার্দি বলেন, “আমরা এমন একটা সময়ের দিকে এগিয়ে চলেছি যেখানে রোবট মানুষের প্রায় সমস্ত কাজ করতে পারবে। তাই আমি বিশ্বাস করি এমন অবস্থা আসার আগেই আমাদের এটি নিয়ে ভাবা উচিত।”

২০৪৫ সালের মধ্যেই লক্ষণীয় মাত্রায় রোবট মানুষের কাজ করতে পারবে বলেও বিশ্বাস করেন ভার্দি। তাই এমন প্রশ্ন উঠতেই পারে রোবট যদি মানুষের সকল কাজ করে, তাহলে মানুষ কি করবে?

ইদানিং খুব শোনা যাচ্ছে গুগল গাড়ির কথা। লাখো কোটি মানুষ বাস ও ট্যাক্সি চালিয়ে জীবিকা নির্বাহ করে থাকে। রোবট যদি গাড়ি চালিয়ে থাকে তাহলে এই মানুষগুলো কি কাজ করবে, এমন প্রশ্নও উঠিয়েছেন ভার্দি।

এছাড়াও এমন প্রশ্ন আসছে যে, রোবট কি সত্যিই মানুষের কল্যাণের জন্য কাজ করছে? এই প্রশ্নের জবাবে একজন উত্তর দেন, “রোবট তাদের কাজ করে দিলে, তারা অবসরের কাজগুলো করার সময় পাবে।”

ভার্দি তার এক গবেষণায় জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অনেকগুলো ভালো বেতনের চাকুরির জায়গা নিয়েছে রোবট। তিনি আরও বলেন যুক্তরাষ্ট্রের ১০ শতাংশ চাকুরি যানবাহন চালনাভিত্তিক। রোবটের কারণে এর অধিকাংশ কর্মক্ষেত্র বিলুপ্ত হয়ে যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর