চীনের চিপ নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
চীনের চিপ নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
২০১৬-০২-০৭ ১৮:০৬:৫১
প্রিন্টঅ-অ+


যন্ত্রে ব্যবহৃত মাইক্রোচিপ তৈরিতে জোর দিচ্ছে চীনে। সামরিক সক্ষমতা ও স্থানীয় প্রযুক্তি শিল্পের সক্ষমতা বাড়াতে চীনের এই প্রচেষ্টা দুশ্চিন্তায় ফেলেছে যুক্তরাষ্ট্রকে।

বিশেষজ্ঞরা বলছেন, চীন বিষয়ে দুশ্চিন্তার বিষয়টি পরিষ্কার হয় যখন নেদারল্যান্ডসভিত্তিক ইলেকট্রনিকস কোম্পানি ফিলিপসের চীনা বিনিয়োগকারীদের বাধা দিয়েছে যুক্তরাষ্ট্র। সেমিকন্ডাক্টর শিল্পে বিশেষ করে মিসাইল সিস্টেম তৈরিতে ব্যবহৃত হয় এমন চিপ তৈরিতে চীনের সক্ষমতা অর্জনের বিষয়ে ওয়াশিংটন দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে।

ফিলিপসের পক্ষ থেকে জানানো হয়, ২০১৫ সালের মার্চ মাসে অটোমোবাইল ও লাইটি-এমিটিং ডায়োড যন্ত্রাংশের ওপরে চীনের দুটি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে করা চুক্তি বাতিল করা হয়েছে। সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনের কারণে চীনের বিনিয়োগ নেওয়া হয়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর