বাংলাদেশকে উন্নত এবং সমৃদ্ধ করতে প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
বাংলাদেশকে উন্নত এবং সমৃদ্ধ করতে প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
২০১৬-০২-০৬ ১৬:২৯:২৩
প্রিন্টঅ-অ+


উন্নয়নের জন্য মেধা-দক্ষতাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে উন্নত এবং সমৃদ্ধ করতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি শনিবার ইন্সটিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশর (আইইবি) ৫৬তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণকালে আরো বলেন, আমাদের প্রতিটি অর্জনের পেছনে রয়েছে ত্যাগ। এ ত্যাগকে শ্রদ্ধা জানাই। দেশের সমৃদ্ধিতে এ ত্যাগের ইতিহাস আমাদের পথ দেখাবে। তিনি আরও বলেন, অবহেলিত মানুষের ভাগ্যোন্নয়নে আমরা কাজ করছি।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে। বাস্তবায়নের সময়ের দিকও বিবেচনায় রাখতে হবে। অহেতুক বাস্তবায়ন সময় বাড়লে ব্যয়ও বেড়ে যায়। এ ক্ষেত্রে প্রকৌশলীদের ভুমিকা গুরুত্বপূর্ণ। উন্নত ও সমৃদ্ধ দেশ গড়তে বিদ্যুৎ, আবাসন ও নদী-নালা নিয়ে প্রকৌশলীদের সামনে বেশকিছু পরিকল্পনা উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী এসময় নিজের কিছু দাবি জানিয়ে উপজেলা পর্যায়ে বিক্ষিপ্তভাবে উন্নয়ন না করে পরিকল্পনামাফিক উন্নয়নের কথা বলেন তিনি। রাস্তা-বিদ্যুৎ এবং পয়ঃনিষ্কাষণের ক্ষেত্রে শুধু খরচ বাড়ানোর পরিকল্পনা না করে জনবান্ধব ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়ারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প নেয়ার ক্ষেত্রে ফসলি জমি, জলাভুমি, বসত কিংবা স্থাপনা বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে। রাস্তা-ঘাট, শিল্প-কারখানা স্থাপনে ফসলি জমি ব্যবহার যেন ক্ষতির মুখে না পড়ে সেটি মনে রাখা দরকার। আবাসনে দেখা দরকার পর্যাপ্ত জলাভুমি, খেলার মাঠ থাকছে থাকছে কি-না। দৃশ্যত এসব ছোটখাটো বিষয় মনে হলেও প্রকল্পের জন্য এসব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদন অনেক বেড়েছে। আমদানি করা হচ্ছে বিদেশ থেকে। প্রতিবেশি চার দেশ মিলে জলবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনাও চলছে। বর্তমানে দেশের ৭৫ শতাংশ মানুষ বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পাচ্ছে। অচিরেই শতভাগ মানুষের কাছে বিদ্যুতের এ সুবিধা পৌঁছবে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রকৌশলী মেজবাহুর রহমান টুটুল স্বাগত বক্তব্যে বলেন, ১৯৭৬ সালের দেশের উন্নয়নে আওয়ামী সরকার অপরিসীম অবদান রেখেছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন আপনি দেখিয়েছেন। হাতিরঝিল, পদ্মা সেতু নির্মাণ আরম্ভ ও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে জনগন বুঝে গেছে আপনার দেখানো স্বপ্ন বাস্তবায়ন হবে।

সভাপতির বক্তব্যে কবির আহমেদ ভূঁইয়া বলেন, যুদ্ধ বিধ্বস্ত একটা দেশকে এগিয়ে নেয়ার জন্য বঙ্গবন্ধু যেভাবে ইঞ্জিনিয়ারদের উপর আস্থা রেখেছিলেন তাতে আমরা চিরঋণী তাঁর কাছে। প্রকৌশলীদের হাতে তিনি প্রকৌশলীদের দায়িত্ব দিতে চেয়েছিলেন। তার মৃত্যুতে সে স্বপ্ন ভেঙ্গে যায়। বেসরকারী ইঞ্জিনিয়াররা খুবই কম বেতন পান। এজন্য নীতিমালা হলে প্রতিষ্ঠান তা মানতে বাধ্য থাকবে।

দেশে ৮১টি বিদ্যালয়ে প্রকৌশল শিক্ষা চালু আছে। শিক্ষার গুণগত মান নিম্নমুখি, এদিকে নজর দেওয়া উচিৎ। দপ্তর, সংস্থায় ও স্ব-স্ব ক্যাডারকে নিয়োগ দিতে হবে। প্রকৌশলীদের সমস্যা বা সুবিধার কথা অপ্রকৌশলীরা বুঝবেন না তাই, এ ব্যাপারে আশু ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি।

প্রধানমন্ত্রীর উদ্দেশে প্রকৌশলী আব্দুস সবুর বলেন, সোনার বাংলা গড়ার পথে ষড়যন্ত্রের শিকার হয়ে শহীদ হন শেখ মুজিব। তারপর আপনি আবার আমাদের সোনার বাংলার স্বপ্ন দেখিয়েছেন এবং দেখিয়ে দিয়েছেন কিভাবে স্বপ্ন বাস্তবায়ন করতে হয়। পদ্মা সেতু প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, তথ্য প্রযুক্তিতে দ্রুত উন্নতি- আমাদের হাতে কলমে শিখিয়ে দিয়েছে ডিজিটাল বাংলাদেশ কাকে বলে। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়। আর আমরা এখন ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল নাগরিক।

তিনি বলেন, সরকারী কর্মচারীদের বেতন দিগুণ করায় আমরা খুশি। ক্যাডার-ননক্যাডার বৈষম্য আমাদের হতাশ করেছে। আপনি সচিব কমিটি করেছেন- আমরা আলোচনা করেছি। আশানুরূপ ফল পাবো জানি। আপনি আমাদের অভিভাবক। বরাবরের মতো আইইবির সার্বিক উন্নয়নে আপনি আপনার সাহায্যের হাত বাড়িয়ে দেবেন বলে আমরা আশাবাদী।

আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক ও ৫৬তম কনভেনশনের প্রস্তুতি কমিটির সদস্য সচিব প্রকৌশলী আমিনুর রশিদ চৌধুরী মাসুদ অনুষ্ঠানে উপস্থিত সকল প্রকৌশলীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি দেশের ৯০ শতাংশ প্রকৌশলী নন-ক্যাডার এবং এবং ফাংশনাল সার্ভিসে অন্তর্ভুক্ত বলে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
এছাড়াও তিনি কনভেনশনকে সফল করার জন্য কনভেনশনের বিভিন্ন কমিটির সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর