দেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’য় নতুন ছয়টি সেবা যুক্ত
দেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’য় নতুন ছয়টি সেবা যুক্ত
২০১৬-০২-০৬ ১০:১২:১৭
প্রিন্টঅ-অ+


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) একদল তরুণ শিক্ষার্থীদের দ্বারা তৈরি করা দেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ (www.pipilika.com) নতুন ভাবে ছয়টি সেবা যুক্ত করেছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন এসব সেবা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন শাবিপ্রবির ইইই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৩ এপ্রিল যাত্রা শুরু হওয়া বিশ্বের সর্বপ্রথম বাংলা সার্চ ইঞ্জিন তৈরি করে হৈ চৈ ফেলে দেয় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ। মূলত শাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণা প্রকল্প থেকেই ২০০৯ সালে পিপীলিকার কাজ শুরু হয়। বাংলাদেশের প্রথম ও পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিন পিপীলিকা ডটকম অনলাইনে বাংলা ভাষার প্লাটফর্ম মজবুত করতে বরাবরের মতই কাজ করে যাচ্ছে।

প্রখ্যাত শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সরাসরি তত্বাবধানে পিপীলিকা তার গবেষণা চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। এরই ধারাবাহিকতায় এবার পিপীলিকা নিয়ে এসেছে ছয়টি নতুন ফিচার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক জাফর ইকবাল বলেন, যুক্ত হওয়া ফিচারগুলো হল পিপীলিকা সাম্প্রতিক সংবাদ, পিপীলিকা লাইব্রেরী, পিপীলিকা কেনাকাটা, পিপীলিকা জব সার্চ, বাংলা বানান সংশোধনী ও শব্দকল্পধ্রুম। এদের সবকয়টি এন্ড্রয়েড অ্যাপ হিসেবেও গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

ড. জাফর ইকবাল বলেন, দেশের মানুষের কথা চিন্তা করেই ফিচারগুলো তৈরি করা হয়েছে। প্রত্যেকটি ফিচার তথ্যসমৃদ্ধ। একটি নির্দিষ্ট ফিচারে ঢুকলে সে সম্পর্কিত যেসব তথ্য, ঠিকানা আছে তা দেখা যাবে। পিপীলিকা জব সার্চের উদাহরণ দিয়ে অধ্যাপক ড. জাফর ইকবাল আরো বলেন, দেশের অনেক ছেলে-মেয়ে আছে যারা পড়ালেখা শেষ করে চাকরি খোঁজার জন্য সঠিক গাইডলাইন পায় না। এই ফিচারে চাকরির তথ্য সম্পর্কিত যে কোন কিছু লিখলে তা সাথে সাথে পাওয়া যাবে।

দেশের নিজস্ব একটি সার্চ ইঞ্জিন থাকা উচিত এমন মন্তব্য করে অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন, শুদ্ধ বাংলা ভাষা শেখার জন্য পিপীলিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ভুল বানান লিখে সার্চ করলেও বাংলা একাডেমি প্রণীত বাংলা অভিধানে অন্তর্ভুক্ত সকল শব্দের উপর ভিত্তি করে সঠিক শব্দটি দেখাবে বানান সংশোধনীর এই ফিচারটি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শাবির আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. শাহিদুর রহমান, পিপীলিকার প্রকল্প পরিচালক ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আবু নাসের, পিপীলিকা টিমের সমন্বয়ক রুহুল আমিন সজীব প্রমুখ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর